শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেশের প্রথম ক্রিকেট গেমিং অ্যাপ

প্লে-স্টোরে উন্মুক্ত হল 'হাউজ্যাট-মুশি দ্য ডিপেন্ডেবল' গেমটি

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১২:৪৬

একবার কল্পনা করে দেখুন স্টেডিয়ামে গ্যালারিভর্তি দর্শক, উত্তেজনার ম্যাচে মাঠে ব্যাট করছে বাংলাদেশ। আপনি মুশফিক হয়ে খেলতে নেমে দলকে জিতিয়ে দিলেন, তাহলে কেমন হবে? এমন কল্পনা এবার কিছুটা হলেও সত্যি হবে ভার্চুয়াল গেমের মাধ্যমে। পছন্দের খেলোয়াড় হয়ে ভার্চুয়ালি নিজেই খেলতে পারবে যেকোনো দলের বিপক্ষে, তার জন্য দেশে প্রথমবারের মতো এসেছে ক্রিকেট গেমিং অ্যাপ 'হাউজ্যাট- মুশি দ্য ডিপেন্ডেবল'। অ্যাপটি যৌথভাবে নির্মাণ করেছেন কেপিসি এন্টারপ্রাইজ ও টারটেল সলিউশন আইটি প্রতিষ্ঠান। ৮জন প্রোগ্রামার দিনরাত পরিশ্রমের ফলে মাত্র পাঁচমাসেই তৈরি হয়েছে এটি। গেম তৈরির মূল উদ্যোক্তা কাজি সাজেদুর রহমান। টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখেই তৈরি করা হয়েছে এই গেম।

মঙ্গলবার (১৯ অক্টোবর) গুগল প্লে-স্টোরে অ্যান্ড্রোয়েড ব্যবহারকারীদের জন্য এই গেম উন্মুক্ত করা হয়েছে। এর আগে গত ২ অক্টোবর ‘হাউজ্যাট মুশি দ্য ডিপেন্ডেবল’ এর উদ্বোধন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিমের উপস্থিতিতে গেমিং অ্যাপটি উদ্বোধন করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমি খুবই খুশি যে বাংলাদেশে এত সুন্দর গেম তৈরি করা হয়েছে।  যখন এই গেমিং অ্যাপটি উদ্বোধন করার আমন্ত্রণ পেলাম তখন জানলাম দেশের ছেলেরা এমন কিছু তৈরি করেছে। আমি দেখলাম এটা একটি বিশ্বমানের গেম। আশা করি অল্পদিনের মধ্যেই বাংলাদেশে বিলিয়ন ডলারের গেমিং-এর বাজার তৈরি হবে এবং লক্ষাধিক তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। আইসিটি ডিভিশন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ল্যাব স্থাপনের পাশাপাশি প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা ছাড়াও বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

সেসময় কেপিসি এন্টারপ্রাইজের চেয়ারম্যান কাজী সাজেদুর রহমান জানান, গেমিং অ্যাপটির বেটা ভার্সন গুগল অ্যাপ স্টোরে আপলোড করার পর মাত্র ২৪ ঘণ্টায় ১ লাখ ৬০ হাজারের বেশি সাবস্ক্রাইবার যুক্ত হয়ে এক সপ্তাহে ৫০ লাখ বার খেলা হয় গেমটি। ঘরে বসে মাঠের অনুভূতি দেওয়ার জন্য যুক্ত করা হয়েছে হাইডেফিনেশন গ্রাফিক্স। গেমটির মাল্টিপ্লেয়ার মোডে লাইভ স্ট্রিমিংয়ের সুযোগ আছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে অনলাইনে থাকা বন্ধুদের নিয়ে সেখানে চার বা আট জনের টিম তৈরি করা যাবে। তারা নিজেদের মধ্যে ফ্রেন্ডলি ম্যাচ বা টুর্নামেন্ট খেলতে পারবে এবং চাইলে সেটা সরাসরি নিজের ফেসবুক বা ইউটিউব অ্যাকাউন্টে লাইভ স্ট্রিমিং করতে পারবে।

ক্রিকেটার মুশফিকুর রহিম বলেন, গেমের কথা শুনেই আমি এক্সাইটেড। কারণ, আমাদের দেশে প্রথম কোনো গেমিং অ্যাপ তৈরি হচ্ছে। আর যেহেতু আমার নামে গেমসটা সেহেতু ভালো লাগাটা আরও বেশি কাজ করে। আর আমি নিজেও অনলাইনে অনেক গেমস খেলি। উদ্বোধনী অনুষ্ঠানে গেমিং অ্যাপটির নির্মাতা ও উদ্যোক্তা কেপিসি এন্টারপ্রাইজের চেয়ারম্যান কাজী সাজেদুর রহমান, গেমিং অ্যাপটির সহ-প্রতিষ্ঠাতা ও টারটেইল সলিউশনসের চেয়ারম্যান খান রিফাত সালাম এবং বাংলাদেশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এসোসিয়েশনের সভাপতি আমিনুল হাকিম উপস্থিত ছিলেন।

গেমটি তৈরির পরিকল্পনা সম্পর্কে সাজেদুর রহমান ইত্তেফাককে বলেন, 'আমি পড়াশোনা করেছি কম্পিউটার সায়েন্স-এ। পড়াশোনার বিষয়ের সাথে খেলাকে জুড়ে দেওয়ার ভাবনাটি নিয়ে কাজ করতে করতে হঠাৎ মাথায় আসে নতুন আইডিয়া। সামনে যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপ আর তাতে মাঠে থাকবে বাংলাদেশ দল, সেখানে সমর্থকরাও দেশের জার্সি গায়ে ভার্চুয়াল মাঠে বিচরণ করবে‚ এমন ভাবনা থেকেই গেম তৈরির কাজে নামি। টারটেল সলিউশনসও এগিয়ে আসে। আর মুশফিক আমার ছেলেবেলার বন্ধু, তাই তিনিও আমার আইডিয়া শুনে উচ্ছ্বাস প্রকাশ করেন। অবশেষে আটজন প্রোগ্রামারের রাত দিনের পরিশ্রমে ভর করে পাঁচ মাসের কম সময়ে আমরা তৈরি করি অ্যাপটি।'

ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে মুশফিকুর রহিম ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে দুই বছরের জন্য যুক্ত হয়েছেন অ্যাপটির সঙ্গে। মূলত তার লিজেন্ডারি ইমেজকে প্রাধান্য দিয়েই গেমিং অ্যাপটি তৈরি করা হয়েছে কারণ, গেমটির লোগো থেকে জার্সি, মাঠ থেকে ড্রেসিংরুম সবখানেই পাওয়া যাবে হুবহু বাস্তবের মুশফিকের উপস্থিতি, অর্থাৎ মুশফিকের নিখুঁত অ্যাভাটার। যে কেউ ভার্চুয়াল গেমিং-এ প্রতিপক্ষ দলের বিরুদ্ধে মুশফিক হয়ে নিজেই মাঠে নামতে পারবে। নিজের মতো খেলতে পারবে। পর্যায়ক্রমে ক্রিকেটের সবধরনের ব্যাটিং স্ট্রোক এবং বোলিং অ্যাকশন যুক্ত করা হবে অ্যাপটিতে।

ইতোমধ্যে অনেকগুলো মডিউলযুক্ত হয়েছে অ্যাপটিতে। জেনারেল মোড, মাল্টিপ্লেয়ার মোড এবং লিজেন্ডারি মোড—এ তিনটি মডিউলে খেলা যাবে। বিশ্বের বিভিন্ন প্রান্তে অনলাইনে থাকা বন্ধুদের নিয়ে সেখানে চার বা আটজনের টিম তৈরি করে খেলা যাবে এবং চাইলে সেটা সরাসরি নিজের ফেসবুক বা ইউটিউব অ্যাকাউন্টে স্ট্রিম করা যাবে। তবে গেমটির সবচেয়ে আকর্ষণীয় মোড হলো লিজেন্ডারি মোড। মুশফিকুর রহিম তার ক্যারিয়ারে এমন অনেক ম্যাচ খেলেছেন যেখানে তিনি প্রায় হেরে যাওয়া ম্যাচটি একাই জিতিয়ে এনেছেন।  কঠিন সেই চ্যালেঞ্জটি মাথায় নিয়ে গেমারকে মুশফিক হয়ে মাঠে নামতে হবে।


প্লে-স্টোর থেকে হাউজ্যাট: মুশি দ্য ডিপেন্ডেবল গেমটি ডাউনলোড করতে ক্লিক করুন


ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন