বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের জন্য দেশের ১০ চূড়ান্ত প্রতিযোগীর নাম ঘোষণা

আপডেট : ০৪ এপ্রিল ২০১৯, ১৫:৪৭

সম্প্রতি ঘোষণা করা হয়েছে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল আয়োজিত 'ইজেনারেশন প্রেজেন্টস স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ ২০১৯, বাংলাদেশ' এর ১০ চূড়ান্ত প্রতিযোগীর নাম। মঙ্গলবার  (২ এপ্রিল) এই ১০ চূড়ান্ত প্রতিযোগীর নাম ঘোষণা করা হয়। দেশে প্রথমবারের মতো আয়োজিত এই প্রতিযোগিতার মাধ্যমে দেশের একটি তথ্যপ্রযুক্তি স্টার্টআপ বাংলাদেশের প্রতিনিধিত্ব করার এবং স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ গ্রান্ড ফাইনালে প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবে প্রতিযোগীরা। বিজয়ী স্টার্টআপগুলো এক মিলিয়ন (১,০০০,০০০) ডলার বিনিয়োগ পুরস্কারের জন্য আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেবে।

বাংলাদেশে অনুষ্ঠিত এই আঞ্চলিক প্রতিযোগিতার সহ-আয়োজক বাংলাদেশ ইনোভেশন ফোরাম (বিআইএফ)। অংশীদার হিসেবে রয়েছে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব), টাই ঢাকা এবং ইও বাংলাদেশ। এই উদ্যোগের সাপোর্টিং পার্টনার হিসেবে থাকছে আইসিটি ডিভিশন, নলেজ পার্টনার হিসেবে ইউএনডিপি এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে আরটিভি।

দুই দিনব্যাপি প্রিলিমিনারি রাউন্ডে বৃহৎ সংখ্যক আবেদন থেকে প্রাথমিক বাঁছাইয়ের মাধ্যমে ৩৬টি নির্বাচিত স্টার্টআপ বিশেষজ্ঞ ও বিচারক প্যানেলের কাছে তাদের ব্যাবসায় উপস্থাপন করে। এই রাউন্ডের উপর ভিত্তি করে বিচারকরা আঞ্চলিক প্রতিযোগিতার ১০ চূড়ান্ত প্রতিযোগীদের নির্বাচিত করেন। এগুলো হলো- আমার আস্থা, গেজ, জেমসক্লিপ, জোবাইক, বঙ্গ, যান্ত্রিক, রেপটো, সোলশেয়ার, হ্যান্ডিমামা এবং হ্যালোটাস্ক। প্রিলিমিনারি রাউন্ডে বিচারকদের মধ্যে ছিলেন বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, উইমেন ইন টেকের প্রতিষ্ঠাতা জেনি রিসকু, জিপি অ্যাক্সেলারেটরের হেড অব স্টার্টআপ ইকোসিস্টেম মিনহাজ আনোয়ার, রেজর ক্যাপিটালের জেনারেল পার্টনার রামজি ফারাহ, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু এবং ডেল্টা পার্টনার্সের প্রিন্সিপাল মাসা ইসানো।

আরও পড়ুন:  ক্ষতিপূরণ না দিলে গ্রিন লাইনের টিকিট বিক্রি বন্ধ: হাইকোর্ট

উল্লেখ্য, আগামী শনিবার সন্ধ্যায় চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সেখানে নির্বাচিত ১০ ফাইনালিস্ট বিচারক প্যানেল ও উপস্থিত দর্শকদের সামনে তাদের স্টার্টআপগুলো উপস্থাপন করবে। যার মাধ্যমে একজন বিজয়ী ও দুইজন রানার্স আপ নির্বাচিত করা হবে। বাংলাদেশ আঞ্চলিক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন সিলিকন ভ্যালিতে ৪০ এর অধিক আঞ্চলিক প্রতিযোগিতার চ্যাম্পিয়নদের সাথে বিনিয়োগ পুরস্কার জেতার জন্য অংশগ্রহণ করবে।

ইত্তেফাক/ জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন