শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এয়ারপোর্ট লাগবেনা এই উড়োজাহাজের

আপডেট : ২০ এপ্রিল ২০১৯, ১৬:৫২

জনসাধারণের ব্যবহারের জন্য আসছে নতুন উড়োজাহাজ 'টিল্ট রোটর'। তবে বিষ্ময়ের বিষয় হলো, এর জন্য কোন এয়ারপোর্টের প্রয়োজন হবে না। নতুন প্রযুক্তির এই উড়োজাহাজ আকাশে হেলিকপ্টারের মতো ভেসে চললেও সাধারণ বিমানের গতিতে উড়তে এবং এক উড্ডয়নে বিমানের থেকেও বেশি পথ পাড়ি দিতে সক্ষম এটি। সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

মার্কিন যুক্তরাষ্ট্রে জনসাধারণের জন্য নতুন প্রযুক্তির এই উড়োজাহাজ তৈরির কাজ করছে ইতালিয়ান হেলিকপ্টার প্রস্তুতকারক প্রতিষ্ঠান 'লিওনার্দো হেলিকপ্টার্স'। তারা জানায়, 'আমেরিকার পেনসিলভেনিয়ার ফিলাডেলফিয়ায় চলতি সপ্তাহেই বাণিজ্যিকভাবে শুরু হবে এডাব্লিউ৬০৯ মডেলের এই উড়োজাহাজ তৈরির কাজ। আর সবকিছু পরিকল্পনা মতো এগুলে, আগামী ২০২০ সালের যেকোন সময়ে এটি ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে'।

লিওনার্দো হেলিকপ্টার্সের ব্যবস্থাপনা পরিচালক জিয়ান পিয়েরো কাটিলো জানান, 'প্রযুক্তিগত দিক থেকে এডাব্লিউ৬০৯ একটি বিশাল অর্জন'। 

টিল্ট রোটর নামের এই বিশেষ উড়োজাহাজটি যেকোন হেলিপ্যাড থেকেই উড্ডয়নে সক্ষম। এই প্রযুক্তির উড়োজাহাজ মার্কিন সামরিক বাহিনী বেশ কয়েক বছর থেকে ব্যবহার করে আসলেও সম্প্রতি জনসাধারণের জন্য এটি তৈরির সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। প্রাথমিকভাবে জরুরী চিকিৎসা, উদ্ধারকাজ ও ব্যবসায়ীক কাজে ব্যবহারের জন্য বাণিজ্যিকভাবে তৈরি করা হচ্ছে উড়োজাহাজটি। 

আরও পড়ুন:  ফেরদৌস-নূরকে নিয়ে মমতার সমালোচনায় মোদি

এয়ারপোর্টের প্রয়োজন না হওয়ায় ও যেকোন হেলিপ্যাড থেকেই উডদয়নে সক্ষম হওয়ায় জরুরী চিকিৎসার জন্য রোগীদের পরিবহন এবং এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্বল্প সময়ে অঙ্গ পরিবহনের ক্ষেত্রে এটি বিশেষ ভূমিকা রাখতে পারবে এই উড়োজাহাজ। এছাড়া ঘণ্টায় ৩০০ মাইলেরও বেশি গতিতে উড়তে সক্ষম হওয়ায় জরুরী উদ্ধার কাজেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে এটি। এছাড়াও বাণিজ্যিক কাজে এর ব্যাবহার হতে পারে বলে জানা গেছে। তবে নিউ ইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ ইতিমধ্যেই এর একটি কেনার পরিকল্পনা করে রেখেছেন।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন