শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাজ্যভিত্তিক টিক টাকার সঙ্গে ইজেনারেশনের চুক্তি

আপডেট : ০৫ মে ২০১৯, ১৪:৩৫

বাংলাদেশের অন্যতম বৃহৎ আইটি ও প্রযুক্তি বিনিয়োগ গ্রুপ ইজেনারেশন যুক্তরাজ্যভিত্তিক ফিনটেক কোম্পানি টিক টাকা লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষর করেছে। এথিক্যাল ট্রেড ফিন্যান্স প্লাটফর্ম টিক টাকা গ্লোবাল সাপ্লাই চেইনের মাধ্যমে শ্রম অনুশীলনকে উন্নত করতে কাজ করে। টেকসই আচরণকে উৎসাহিত করে টেকসই আমদানি লক্ষ্য অর্জন, সরবরাহের নিরাপত্তা এবং ব্যবসায়িক সম্পর্ক উন্নত করতে সহায়তা করে। 

প্রতিষ্ঠানটি প্রধানত বাংলাদেশের তৈরি পোশাক খাতকে লক্ষ্য রেখে কারখানাগুলোকে নৈতিক ও টেকসই আচরণ গ্রহণ করার মাধ্যমে দ্রুত ও সুলভ ফাইন্যান্সিং প্রণোদনা দেবে।

গত বছর ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের ফিনটেক চ্যালেঞ্জ বিজয়ী এবং বর্তমানে যুক্তরাজ্যের ফিন্যান্স ইনোভেশন ল্যাবের অংশগ্রহণকারী টিক টাকা বিস্তর জ্ঞান ও সর্বশেষ প্রযুক্তি নিয়ে কাজ করার অভিজ্ঞতার উপর ভিত্তি করে ইজেনারেশনের সাথে চুক্তি করেছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশের প্রথম সফটওয়্যার কোম্পানি যেটি আইপিওতে আবেদন করেছে। চুক্তি অনুযায়ী, ইজেনারেশন ব্লকচেইন টেকনোলজির সক্ষমতা এবং গ্লোবাল সাপ্লাই চেইন অনুশীলনের রূপান্তরের সমন্বয়ে একটি ক্লাউডভিত্তিক সল্যুউশন তৈরি করবে এবং পাইলট প্রকল্প হিসেবে প্রয়োগ করা হবে।

ইজেনারেশন লিমিটেডের হেড অব বিজনেস ডেভেলপমেন্ট এমরান আবদুল্লাহ এবং টিক টাকা’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তাসলিমা বেগম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। ইজেনারেশনের প্রধান কার্যালয়ে আয়োজিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইজেনারেশন গ্রুপের নির্বাহী ভাইস চেয়ারম্যান এস এম আশরাফুল ইসলাম এবং টিক টাকার উপদেষ্টা কাসফিয়া ফারহিন।

ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান বলেন, শীর্ষস্থানীয় উদ্ভাবনী সল্যুউশন এবং কম খরচে আইটি সল্যুউশন সেবার মাধ্যমে বাংলাদেশকে আন্তর্জাতিক ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করতে ইজেনারেশন কায়মনোবাক্যে কাজ করে চলেছে। এই লক্ষ্য অর্জনে আমরা সর্বাধুনিক প্রযুক্তি যেমন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ডাটা অ্যানালাইসিস, ব্লকচেইন এবং সাইবার নিরাপত্তায় নিজস্ব বিশেষজ্ঞ টিম তৈরি করেছি। আমরা খুবই আনন্দিত যে আবারও আমাদের বিশ্বমানের প্রযুক্তি ও ব্যবসায় দক্ষতার মাধ্যমে আরেকটি আন্তর্জাতিক গ্রাহকের আস্থা অর্জন করতে পেরেছি।

টিক টাকা’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তাসলিমা বেগম বলেন, টিক টাকা সরবরাহকারীদের ভালো ফিন্যান্স টার্মস অ্যাক্সেসের সুযোগ দিয়ে এবং তাদের স্টান্ডার্ড ও প্র্যাকটিসকে উন্নত করতে প্রণোদনা প্রদান করে। এখনও অনেক কিছু করার বাকি আছে কিন্তু আমরা আত্মবিশ্বাসী যে, ইজেনারেশন একটি প্লাটফর্ম তৈরি করতে সক্ষম যা আমাদেরকে স্বচ্ছ ও দায়িত্বশীল গ্লোবাল সাপ্লাই চেইন তৈরিতে আরও এগিয়ে নিয়ে যাবে।

ইজেনারেশন গ্রুপের নির্বাহী ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম বলেন, ইজেনারেশন সফলভাবে টেকনোলজি সল্যুউশন তৈরি করেছে এবং ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, কানাডা, সৌদি আরব, রাশিয়া, উগান্ডা ও ফিলিপাইনের আইসিটি প্রকল্প বাস্তবায়ন করেছে। এই চুক্তির মাধ্যমে আমাদের গ্রাহক তালিকায় আরও একটি যুক্তরাজ্যের কোম্পানি যুক্ত হলো।

ইত্তেফাক/কেআই 

এ সম্পর্কিত আরও পড়ুন