ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬
২৮ °সে


‘হুয়াওয়ে নিষিদ্ধে যুক্তরাষ্ট্রেরই বেশি ক্ষতি হবে’

‘হুয়াওয়ে নিষিদ্ধে যুক্তরাষ্ট্রেরই বেশি ক্ষতি হবে’
ছবি-সংগৃহীত

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে নিষিদ্ধে যুক্তরাষ্ট্রই বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। হুয়াওয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যান্ডি পার্ডি ইয়াহু ফাইন্যান্সকে বলেছেন, অ্যামেরিকান কোম্পানির জন্য হুয়াওয়ের ব্যবহার নিষিদ্ধ হওয়ায় কোম্পানিটি যতোটা না ক্ষতিগ্রস্ত হবে তার চেয়ে বেশি হবে যুক্তরাষ্ট্রের গ্রাহকরা।

পার্ডি বলেছেন, আমরা নিজেদের কার্যক্রম সারা বিশ্বে চালিয়ে যেতে পারব। তবে সেটা ঠিক আগের পর্যায়েই থাকবে এমনটি বলা কঠিন।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ বুধবার একটি ‘এন্টিটি লিস্ট’ প্রকাশ করে। যেখানে এ হুয়াওয়ে এবং তার অনুমোদিত সংস্থাগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলির ব্যবসা নিষিদ্ধ করে।

হুয়াওয়ের এই মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্রের গ্রাহকরা এই নিষেধাজ্ঞার ফলে ১৬ বিলিয়ন ডলার আর্থিক ক্ষতির মুখে পড়বে। যেখানে গত বছর তাদের এই খাত থেকে মোট আয়ের পরিমাণ ছিল ৭০ বিলিয়ন ডলার।

আরও পড়ুন : বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে

চলমান বাণিজ্য যুদ্ধে এখনও যুক্তরাষ্ট্র প্রশাসনের সঙ্গে নিরাপত্তা ইস্যুতে আলোচনা চালিয়ে যেতে রাজি হুয়াওয়ে। পার্ডি বলেন, নিরাপত্তা উদ্বেগ সমূহ দূর করে যুক্তরাষ্ট্রে ব্যবসা চালিয়ে যাওয়ার বিষয়ে আমরা এখনও সেদেশের সরকারের সঙ্গে আলোচনার ব্যাপারে আশাবাদী।

ট্রাম্প প্রশাসন মিত্র দেশগুলোকেও হুয়াওয়েকে নিষিদ্ধের আহ্বান জানিয়ে আসছে। অস্ট্রেলিয়ায়, নিউজিল্যান্ড এবং জাপানের সঙ্গে প্রতিষ্ঠানটির ব্যবসা আগের মতোই চলছে। ইউরোপীয় সহযোগীরা অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করে হুয়াওয়ের সঙ্গে কাজ চালিয়ে যেতে চায়। চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বছরব্যাপী বাণিজ্য যুদ্ধের অংশ হিসেবেই হুয়াওয়ের সঙ্গে দেশটির এই টানাপোড়েন চলছে। এই বাণিজ্য যুদ্ধের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০০ বিলিয়ন মূল্যের আমদানি দ্রব্যের উপর ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত করারোপ করেছে। ইত্তেফাক/কেআই
এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন