ঢাকা মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬
৩৩ °সে


চীনে সকল ভাষায় উইকিপিডিয়া বন্ধ

চীনে সকল ভাষায় উইকিপিডিয়া বন্ধ
ফাইল ছবি

চীনে উইকিপিডিয়ার সব ভাষার সংস্করণ বন্ধ রয়েছে গত এপ্রিল থেকে। এ বিষয়ে উইকিপিডিয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে দেশটিতে তাদের সেবা ব্লক থাকার সত্যতা নিশ্চিত করা হয়েছে।

ইন্টারনেট নিরাপত্তা জোরদারে বরাবরই কঠোর নীতি অনুসরণ করে আসছে চীন। বিশেষ করে বৈশ্বিক ইন্টারনেট কোম্পানিগুলোর কার্যক্রম নিষিদ্ধের পাশাপাশি পুরো ইন্টারনেট ব্যবস্থার ওপর কড়া নজরদারি এবং ব্যবহারকারীর ওপর কঠোর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

ইন্টারনেট সেন্সরশিপ গবেষকদের ভাষ্যে, চীনের মূল ভূখণ্ডে কয়েক হাজার ওয়েবসাইটের কার্যক্রম নিষিদ্ধ রয়েছে। উইকিপিডিয়াকে সে তালিকায় যুক্ত করা হয়েছে। যে কারণে দেশটিতে প্রতিষ্ঠানটির কোনো ভাষার সংস্করণে প্রবেশ করা যাচ্ছে না।

প্রতিবেদন অনুযায়ী, চীন এর আগে উইকিপিডিয়ার চীনা ভাষার সংস্করণ বন্ধ করেছিল, যা এখন সম্প্রসারণ করে সবগুলো সংস্করণ ব্লক করা হয়েছে।

একটি বিবৃতিতে উইকিপিডিয়া জানায়, চীনে তাদের সব ভাষার সংস্করণ বন্ধের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। কর্তৃপক্ষ গত এপ্রিলে জানতে পারে, চীনে তাদের সাইটে আর বেশি দিন প্রবেশাধিকার পাবেন না ব্যবহারকারীরা। অভ্যন্তরীণ ট্রাফিক প্রতিবেদন পর্যালোচনা করে উইকিপিডিয়া ফাউন্ডেশন নিশ্চিত হয়েছে, দেশটিতে তাদের কার্যক্রম সম্পূর্ণভাবে ব্লক করা হয়েছে। সূত্র : বিবিসি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ জুন, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন