আইফোনে অ্যাপ সাজানোর পদ্ধতি

প্রকাশ : ১৭ জুন ২০১৯, ০৩:০৮ | অনলাইন সংস্করণ

  তথ্যপ্রযুক্তি ডেস্ক

ফাইল ছবি

স্মার্টফোনের পর্দাজুড়ে অ্যাপ ছড়িয়েছিটিয়ে থাকাকে অনেকে সমস্যা মনে করেন। এক অ্যাপ চালু করতে গিয়ে অন্য অ্যাপের আইকনে চাপ পড়ে যায়। এমন সমস্যার সম্ভাব্য সমাধান হলো— মূল পর্দায় অ্যাপগুলো ফোল্ডার করে গ্রুপ করে রাখা। আইফোনে কাজটি সহজেই করা যায়। হয়তো একটি ফোল্ডার তৈরি করে সংগীতবিষয়ক সব অ্যাপ সে ফোল্ডারে রাখলেন। এতে দরকারের সময় সহজেই তা খুঁজে পাবেন। আইফোনে ফোল্ডার তৈরি করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন—

ফোল্ডার তৈরির জন্য অন্তত দুটি অ্যাপ নির্বাচন করতে হবে, যেগুলো আপনি একটি ফোল্ডারে রাখতে চান। প্রথমেই তাই ফোল্ডারে রাখার জন্য অ্যাপগুলো নির্বাচন করুন।

যতক্ষণ না স্ক্রিনে থাকা সব অ্যাপে কম্পন শুরু হয় ততক্ষণ পর্যন্ত যে কোনো একটি অ্যাপে আলতো চাপুন এবং ধরে রাখুন। যে কোনো একটি অ্যাপ অন্য অ্যাপের ওপর টেনে আনুন। যখন প্রথম অ্যাপটি দ্বিতীয়টির সঙ্গে একত্র হয়ে গেছে বলে মনে হবে তখন আপনার আঙুল সরিয়ে ফেলুন। ফোল্ডারটি হয়ে গেল।

এরপর আপনার সামনে কী অপশন আসবে তা মূলত আইফোনের সংস্করণের ওপর নির্ভর করবে। আপনি যদি আইফোন ৭ বা পরবর্তী সংস্করণগুলো ব্যবহার করেন, তবে ফোল্ডার এবং এর প্রস্তাবিত নাম পর্দাজুড়ে থাকবে। আর আইফোন ৪ থেকে ৬ সংস্করণের ব্যবহারকারী হলে দুটি অ্যাপ এবং ফোল্ডারটির নাম পর্দাজুড়ে দেখতে পাবেন।

নামের ওপর ট্যাপ করে এবং পর্দায় দেখানো কিবোর্ড ব্যবহার করে আপনি ফোল্ডারটির নাম বদলাতেও পারবেন। আপনি যদি ফোল্ডারে আরো অ্যাপ যুক্ত করতে চান তবে ফোল্ডারটি মিনিমাইজ করতে ওয়ালপেপারটির ওপর আলতো চাপুন। তারপর নতুন ফোল্ডারে আরো অ্যাপ টেনে আনুন। সব অ্যাপ যোগ করা এবং নাম সম্পাদনা শেষ হলে হোম বোতামে ক্লিক করুন এবং আপনার পরিবর্তনগুলো সংরক্ষণ করুন।

বিদ্যমান ফোল্ডার সম্পাদনা করতে ফোল্ডারটি নির্বাচিত না হওয়া পর্যন্ত ট্যাপ করে ধরে রাখুন। এবার পুনরায় ট্যাপ করুন। এতে ফোল্ডারটি খুলে যাবে এবং অ্যাপগুলো পুরো পর্দায় ছড়িয়ে পড়বে। ফোল্ডারটির নাম সম্পাদনা করতে চাইলে লেখায় ট্যাপ করতে হবে। আরো অ্যাপ যোগ করতে সেগুলো ড্র্যাগ করে ফোল্ডারে নিয়ে ছেড়ে দিন। সব শেষে হোম বোতামে ক্লিক করুন। সূত্র: লাইফওয়্যার