বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ওয়েব সার্চের যে খুঁটিনাটিগুলো ব্যবহারকারীদের জানা দরকার

আপডেট : ২২ জুন ২০১৯, ০৩:৫৬

বিভিন্ন প্রয়োজনে আমরা ওয়েবে সার্চ করে থাকি। এটিকে সাধারণত ওয়েব সার্চ বলা হয়। এর মধ্যে রয়েছে অনেক খুঁটিনাটি কৌশল যা আমরা অনেকেই জানি না। কৌশলগুলো জানা থাকলে আপনি আগের চেয়ে আরো সহজে ওয়েব সার্চের ভালো ফলাফল পেতে পারেন। পাঠকদের সুবিধার্থে ওয়েব সার্চের কয়েকটি ট্রিকস তুলে ধরা হলো এ লেখায় যা আপনার ওয়েব সার্চের ধরন বদলে দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক—

ওয়েবপেজের মধ্যে শব্দ অনুসন্ধান

আপনি কি কোনো নির্দিষ্ট বিষয় সম্পর্কিত কোনো শব্দ অনুসন্ধান করতে চান? ধরুন আপনি একটি আর্টিকেল পড়ছেন, আপনি সেই আর্টিকেলে একটি গুরুত্বপূর্ণ শব্দ অনুসন্ধান করতে চাচ্ছেন। আর এ জন্য তো আর সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করলে তেমন লাভ হবে না, তাই নয় কি? সার্চ ইঞ্জিনে কাজটি করতে গেলে আপনাকে সে ক্ষেত্রে অনেক পরিশ্রম করতে হবে। এজন্য আপনি একটি খুবই সহজ সার্চ ট্রিকস প্রয়োগ করে দেখতে পারেন। এটা আপনাকে কোনো নির্দিষ্ট ওয়েবপেজে একটি ওয়ার্ড খুঁজে বের করাকে বানিয়ে দিবে বাঁ-হাতের কাজ। আর এ ট্রিকসটি যেকোনো ব্রাউজারের সঙ্গে কাজ করবে। এজন্য আপনাকে কীবোর্ডে CTRL+F কমান্ড চাপতে হবে। এতে করে ব্রাউজারের ওপরের দিকে, সাধারণত ডান সাইডে একটি সার্চবার পপআপ হবে। এখানে যে ওয়ার্ড ওয়েবপেজের মধ্যে সে ওয়ার্ড কোথায় কোথায় রয়েছে তা দেখিয়ে দেবে।

ইউআরএল-এর মধ্যে ওয়ার্ড অনুসন্ধান

এটি আরেকটি দারুণ সার্চ ট্রিকস। আর এখানে একটি ওয়ার্ড অনুসন্ধান করছেন কোনো ওয়েবসাইট বা ওয়েবসাইটের টাইটেলে নয়; আপনি ওয়ার্ড সার্চ করছেন ওয়েবসাইট-এর ইউআরএলের মধ্যে। আরেকভাবে বলতে গেলে এটি হলো ওয়েব অ্যাড্রেসের ভেতর কীওয়ার্ড অনুসন্ধানের ট্রিকস। ধরুন আপনি এমন ইউআরএল অনুসন্ধান করতে চাচ্ছেন যার ভেতর ইড়মত্ধ দেখা আছে। এক্ষেত্রে আপনি যা করবেন তা হলো; একইভাবে ব্রাউজারের সার্চবার বা গুগল সার্চবারে যাবেন। তারপর লিখবেন রহঁত্ষ কোলন আপনার কীওয়ার্ড। এর দেখা যাচ্ছে যে, কেবল যেসব ইউআরএল এর ভেতরে Bogra ওয়ার্ডটি আছে সেগুলো সামনে চলে এসেছে।

এখানে আপনি দরকারমতো যেকোনো ওয়ার্ড সম্বলিত ওয়েব অ্যাড্রেসগুলো বের করতে পারবেন। ওয়েবসাইটের এসইও সম্পর্কিত কাজের ক্ষেত্রে কীওয়ার্ড রিসার্চের কাজে এ ট্রিকসটি খুবই কাজে আসবে।

ওয়েবসার্চে বিয়োগের ব্যবহার

আপনি আপনার সার্চ রেজাল্ট থেকে অনাকাঙ্ক্ষিত কীওয়ার্ডকে বিয়োগ করে আপনার ওয়েব সার্চকে আরো বেশি প্রাসঙ্গিক করে তুলতে পারেন। এটি খুবই সহজ আরেকটি ওয়েব সার্চ ট্রিক। আমরা যখন কোনো কিছু সার্চ করার জন্য কোনো কীওয়ার্ড লিখে গুগলে সার্চ করি তখন সেই ওয়ার্ডের সঙ্গে সম্পর্কিত অনেক অনাকাঙ্ক্ষিত ফলাফলও আমাদের সার্চ রেজাল্টে চলে আসে।

ধরুন আপনি গুগলে Bangladesh লিখে সার্চ করলেন। কিন্তু ফলাফলে দেখলেন Bangladesh Myanmar সম্পর্কিত নিউজ আপনার সার্চ রেজাল্টে চলে আসছে। আর এখানে আপনি কিন্তু এই Myanmar শব্দটিকে বাদ দিয়ে আরো ভালো প্রাসঙ্গিক সার্চ রেজাল্ট তথা ফলাফল পেতে পারেন। আপনাকে যা করতে হবে তা হলো প্রথমে আপনার কাঙ্ক্ষিত কীওয়ার্ড লিখতে হবে, তারপর স্পেস দিয়ে একটি হাইফেন দিতে হবে এবং তারপর যে ওয়ার্ড সম্পর্কিত সার্চ রেজাল্ট আপনি দেখতে চান না তা লিখতে হবে। আপনি নানা সময় প্রয়োজনে এই ট্রিকসটি ব্যবহার করে আপনার সার্চ রেজাল্টকে আরো বেশি প্রাসঙ্গিক করতে পারেন।

নির্দিষ্ট কোনো ডোমেইন সমৃদ্ধ ওয়েবসাইটে তথ্য অনুসন্ধান

আমরা (.gov, .com, .net, .org) ইত্যাদিকে সাধারণত ডোমেইন হিসেবে চিনি। এদের মধ্যে .মড়া ডোমেইন যেমন সরকারি ওয়েবসাইটগুলোকে নির্দেশ করে, তেমনি .edu ডোমেইন নির্দেশ করে শিক্ষা বিষয়ক ওয়েবসাইটগুলোকে। এখন আপনি সার্চ ইঞ্জিনে কোনো সরকারি তথ্য অনুসন্ধান করার ক্ষেত্রে আপনি চাইবেন .gov ডোমেইন যুক্ত ওয়েবসাইট থেকে প্রথমে রেজাল্ট আসুক, কেননা এই ডোমেইন যুক্ত ওয়েবসাইটগুলো মূলত সরকারি ওয়েবসাইট। এসময় আপনি অন্যান্য ওয়েবসাইট থেকে সরকারি ওয়েবসাইটকেই প্রাধান্য দেবেন, কেননা আপনি কোনো সরকারি তথ্য জানতে চাচ্ছেন। গুগল সার্চ ইঞ্জিনে একটি সুন্দর ট্রিকস ব্যবহার করে আপনি কেবল স্পেসিফিক ডোমেইনের ওয়েবসাইট থেকে তথ্য পেতে পারবেন। আর এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হলো সার্চ বক্সে site লেখে স্পেস দিয়ে কোলন দিয়ে একটি ডোমেইন যেমন (.gov/.com/.net/.org) লিখে কাঙ্ক্ষিত কিওয়ার্ড লিখে সার্চ করতে হবে। উদাহরণ হিসেবে, site:.gov Tax Info লিখলে .gov ডোমেইন যুক্ত সাইট থেকে রেজাল্ট চলে আসবে। একইভাবে শিক্ষা বিষয়ক তথ্য জানতে .edu ডোমেইন ব্যবহার করা যাবে।

একের অধিক সার্চ ইঞ্জিন ব্যবহার করুন

অনেকেই আছেন যারা কেবল গুগলকেই একমাত্র সার্চ ইঞ্জিন মনে করেন। আপনি আসলে কী সার্চ করছেন, তার ওপর বিবেচনা করে একের অধিক সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারেন। ওয়েব সার্চে প্রাসঙ্গিক ফলাফল পাওয়া নির্ভর করে আপনি আসলে কী লিখে সার্চ করছেন তার ওপর। আপনি এখন কফির জন্য আশপাশের রেস্টুরেন্ট খুঁজছেন, আপনি যদি coffee লিখে সার্চ দেন নিশ্চয়ই প্রাসঙ্গিক ফলাফল পাবেন না। কিন্তু আপনি যদি লেখেন coffee shop nearby সব অথবা coffee shop in Mirpur বা যেখানে আপনি আছেন সেখানে তাহলে অবশ্যই একটি সুন্দর ফলাফল পাবেন।

ইত্তেফাক/আরকেজি

এ সম্পর্কিত আরও পড়ুন