শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ডিজিটাল ইকোনমিতে সহায়তা করবে এডিবি

আপডেট : ২৭ জুন ২০১৯, ০৩:০৯

ডিজিটাল ইকোনমি ও তথ্যপ্রযুক্তি খাতে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তুলতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশকে সহায়তা করবে। বাংলাদেশে নিযুক্ত এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ সম্প্রতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারে বৈঠককালে এ সহায়তার কথা জানান।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এডিবির এক্সট্রারনাল রিলেশন বিভাগের টিম লিডার মি. গোবিন্দ বার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বৈঠকে বাংলাদেশের আইসিটি সেক্টরে ইকোসিস্টেম ডেভেলপ করার লক্ষ্যে প্রকল্প গ্রহণ, তরুণদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করার পাশাপাশি সরকারের সার্ভিসগুলোকে একই ডিজিটাল প্লাটফর্মে আনা এবং হাইটেক পার্কসহ আইসিটি খাতে এডিবির সহায়তার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

প্রতিমন্ত্রী আগামী বাজেটে উদ্যোক্তাদের জন্য একশ কোটি টাকার তহবিল গঠনসহ আইসিটি খাতের উন্নয়নে বর্তমান সরকার কর্তৃক গৃহীত ও বাস্তবায়িত বিভিন্ন কর্মসূচির বিষয়ে কান্ট্রি ডিরেক্টরকে অবহিত করেন। তিনি বলেন, এডিবি বাংলাদেশের উন্নয়নে দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছে। তিনি আগামী দিনগুলোতে আইসিটিসহ বিভিন্ন খাতে আরো বর্ধিত সহযোগিতা কামনা করেন।

এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেন, অর্থনীতিসহ বিভিন্ন সূচকে বাংলাদেশ বিগত ১০ বছরে অনেক এগিয়ে গেছে। ভবিষ্যতে আরো এগিয়ে যাবে। আইসিটিসহ বাংলাদেশের বিভিন্নখাতে ভবিষ্যতেও এডিবির সহায়তা অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

ইত্তেফাক/আরকেজি

এ সম্পর্কিত আরও পড়ুন