ঢাকা বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
২০ °সে


নতুন ভাইরাসে আক্রান্ত ২৫ কোটি জিমেইল অ্যাকাউন্ট

নতুন ভাইরাসে আক্রান্ত ২৫ কোটি জিমেইল অ্যাকাউন্ট
ফাইল ছবি

ট্রিকবট (TrickBot) নামক একটি ভাইরাস ২০১৬ সালের দিকে প্রথম দেখা যায়। বিশেষ করে ব্যবহারকারীদের ফাইন্যানসিয়াল ডাটাগুলোকে চুরি করার জন্য এই বিশেষ টাইপের ভাইরাসটি কাজ করত। তবে দুর্ভাগ্যবশত এই ম্যালওয়্যারটি আবার ফিরে এসেছে আর এবার আরো দক্ষতার সঙ্গে। এটি মূলত একটি মডিউলার টাইপের ট্রোজান, যেটার ধ্বংসাত্মক ক্ষমতা অনেক বেশি। এবারের নতুন ট্রিকবট, ওয়েবসাইট থেকে কুকি চুরি করায় পারদর্শী। আপনি যখন কোনো সাইটে লগইন করেন আপনার লগইন ডাটা কুকি পূর্বে ব্রাউজারে সেভ থাকে। দ্বিতীয়বার লগইন করার সময় পাসওয়ার্ড প্রবেশ না করিয়েই কিন্তু লগইন করা যায়, যদি সাইটটি থেকে লগআউট না হয়ে থাকেন। তো আপনার কুকি যদি কেউ চুরি করে নিয়ে নিজের ব্রাউজারে বসিয়ে দেয়, সেক্ষেত্রে আপনার ইমেইল অ্যাকাউন্ট, ফেসবুক অ্যাকাউন্ট, ব্যাংক অ্যাকাউন্ট ইত্যাদি ইউজার নেম ও পাসওয়ার্ড ছাড়ায় লগইন করতে পারবে।

ট্রিকবট ইনফেকশন Deep Instinct নামক এক গবেষণা ফার্মের অনুসারে, নতুন এই ট্রিকবট মোটামুটি ২৫ কোটির মতো জিমেইল অ্যাকাউন্টকে ইনফেকশনের আয়তায় যুক্ত করেছে। এই জিমেইল অ্যাকাউন্টগুলোর মধ্যে ইউএস, ইউকে, কানাডা ইত্যাদি দেশের কিছু সরকারি মেইল অ্যাড্রেসগুলোও আক্রান্ত হয়েছে।

২.৫ কোটি জিমেইল অ্যাকাউন্ট, ১.৯ কোটি ইয়াহু অ্যাকাউন্ট, ১.১ কোটি হট মেইল অ্যাকাউন্ট, আরো লাখো এওএল, এমএসএন ও ইয়াহু ডটকো ডটইউকে অ্যাকাউন্ট-এর ডাটাবেজ পাবলিশ করা হয়।

এবারের অ্যাটাক অনেকটা পূর্বের অ্যাটাকের মতোই কাজ করে, প্রথমত ট্রিকবট ভিকটিমের মেশিনে প্রবেশ করে তারপরে সেই কম্পিউটারে ট্রিকবুস্টার নামক একটি ম্যালওয়্যার ডাউনলোড করতে বাধ্য করে। এরপরে এই নতুন ম্যালওয়্যারটি ভিককিমের ইমেইল ডাটা কালেক্ট করে সঙ্গে নতুন ম্যালিসিয়াস ইমেইল ছড়ানোর জন্য ভিকটিমের ইমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে।

আরও পড়ুন: বন্যায় স্বাস্থ্য সমস্যা: করণীয়

রিসার্চ ফার্মের দেওয়া তথ্যানুসারে—এই নতুন ভার্শনের ট্রিকবট আগের থেকেও অনেকবেশি শক্তিশালী এবং সফল একটি ভার্শন। তারা বলেছে, এই নতুন টাইপের ট্রিকবট নিয়ে তারা আরো গবেষণা চালাবে এবং এর নতুন অ্যাটাকগুলো সম্পর্কে অ্যালার্ট প্রদান করতে থাকবে।

ইত্তেফাক/কেক

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন