শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৬ ব্রাউজারের গুরুত্বপূর্ণ কয়েকটি সুবিধা

আপডেট : ০৫ অক্টোবর ২০১৯, ০৭:৪৪

ওয়েব ব্রাউজারের মধ্যে গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার, সাফারি এবং অপেরাই সবচেয়ে বেশি ব্যবহূত হয়ে থাকে বিশ্বব্যাপী। এসব ওয়েব ব্রাউজারে প্রতিনিয়তই বিভিন্ন ধরনের ফিচার যুক্ত হয়ে চলেছে। আর তাতে করে ব্রাউজার ব্যবহারের অভিজ্ঞতাই বদলে যাচ্ছে। তারপরেও এসব ব্রাউজারের কিছু ফিচার রয়েছে, যেগুলো এখনও অনেকেরই অজানা। এই লেখায় ৬টি ওয়েব ব্রাউজারের এমন ৬টি ফিচারের কথা তুলে ধরা হয়েছে এ লেখায়

গুগল ক্রোমের ট্যাবে চলছে অডিও/ভিডিও

ব্রাউজার ব্যবহারের সময় আমরা প্রচুর পরিমাণে ট্যাব ব্যবহার করে থাকি। অনেক সময় একই ব্রাউজার উইন্ডোতে ১৫/২০টি ট্যাবও খুলে থাকেন অনেকেই। কিন্তু এতসব ট্যাব ওপেন থাকা অবস্থায় হঠাত্ করেই একটি ট্যাবে কোনো বিজ্ঞাপন বা ভিডিও চালু হয়ে গেল। ওই ট্যাবটি খুঁজে বের করবেন কী করে? প্রতিটি ট্যাব আলাদা করে খুলে স্ক্রল করতে করতে বিরক্ত লাগবে না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আর একাধিক উইন্ডো খোলা থাকলে তো কথাই নেই। এই ঝামেলা এখন আর ক্রোম ব্রাউজারে হবে না। কারণ কোনো ট্যাবে অডিও বা ভিডিও চালু থাকলে এখন ওই ট্যাবের পাশে ছোট্ট করে একটি স্পিকারের আইকন প্রদর্শিত হয়। আর ওই আইকন মানেই ওই ট্যাবে চলছে কোনো অডিও বা ভিডিও। ফলে প্রতিটি ট্যাব খুঁজে বেড়ানোর বদলে ওই একটি ট্যাবে গিয়েই ওই ফাইলটি বন্ধ করে দিতে পারেন।

ইন্টারনেট এক্সপ্লোরারে ট্র্যাকিং প্রটেকশন লিস্ট

অনলাইনে সকলের জন্যই একটি শংকার বিষয় হলো ট্র্যাক হয়ে যাওয়া। নিজেদের অজান্তেই বিভিন্ন সাইটে বিভিন্ন বিজ্ঞাপন দ্বারা ট্র্যাকিং হয়ে যাই আমরা। বিভিন্ন ধরনের থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন বা অ্যাড-অন এসব ক্ষেত্রে ভূমিকা রেখে থাকে। এসব ট্র্যাকিং বন্ধ করতে থার্ড-পার্টি অ্যাপ্লিকেশনের বদলে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীরা ব্রাউজার থেকেই কাজটি করতে পারবেন। নবম বা পরবর্তী সংস্করণে এই সুবিধা পাবেন। এর মাধ্যমে সরাসরি ব্রাউজার থেকেই ট্র্যাকিং নিষ্ক্রিয় করে দিতে পারবেন।

ফায়ারফক্সে মাস্টার পাসওয়ার্ড

ফায়ারফক্স ওয়েব ব্রাউজারে পাসওয়ার্ড সুরক্ষিত রাখার সুযোগ বিল্ট-ইন রাখা হয়েছে। অনেক সময় ব্রাউজারেই আমরা নানা ধরনের পাসওয়ার্ড সংরক্ষণ করে থাকি। কিন্তু ফায়ারফক্সে এসব সংরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার করার জন্যই মাস্টার পাসওয়ার্ড প্রয়োজন হয়। ফলে পিসি ওপেন রেখে গেলে ফায়ারফক্স ব্রাউজারে বসে যে কেউ আর সংরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার করে আপনার কোনো অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবে না।

এক্সপ্লোরারে রিডিং ভিউ

ইন্টারনেট এক্সপ্লোরারের শুধুমাত্র অষ্টম সংস্করণের মেট্রোতে যুক্ত হয়েছে বিশেষ একটি সুবিধা। আর সেটা হলো কোনো ডক্যুমেন্ট পড়ার জন্য এতে রয়েছে বিশেষ মোড। এই রিডিং মোডে অন্যান্য সবকিছুকে অপ্রদর্শিত রেখে কেবল টেক্সটগুলোকেই দেখানো হয়। আর এ সময়ে ব্যাকগ্রাউন্ড রঙ বদলানো যায়। ফন্টের আকারও কাস্টমাইজ করার সুবিধা রয়েছে এতে। ফলে যাদের অনলাইনে প্রচুর পড়তে হয়, তাদের জন্য এটি একটি বড় ধরনের সুবিধা।

অপেরায় স্পিড ডায়াল

বুকমার্ক করার সুবিধা তো সব ব্রাউজারেই রয়েছে। তবে অপেরার স্পিড ডায়াল সুবিধা অনেকের জন্যই একটু বেশি সুবিধাজনক। এর মাধ্যমে একই ধরনের বিভিন্ন কাজের ওয়েবসাইট বা ওয়েবপেজগুলোকে আলাদা আলাদা গ্রুপ করে রাখা যায়। বুকমার্ককেও এই স্পিড ডায়ালের সাথে যুক্ত করে দেওয়া যায়। সেই সাথে বুকমার্কের গ্রুপকেও যুক্ত করা যায় এই স্পিড ডায়ালে। অপেরায় স্পিড ডায়ালের এই সুবিধাটি অন্যদের চেয়ে একটু ব্যতিক্রমই বটে।

সাফারিতে শেয়ারিং

অ্যাপল’র নিজস্ব ওয়েব ব্রাউজার সাফারি ব্যবহারকারীও কম নেই। বিশেষ করে আইফোন বা আইপ্যাডের জন্য সাফারিকেই প্রথম পছন্দের ব্রাউজার মনে করেন বেশিরভাগ গ্রাহক। এই সাফারিতে যুক্ত একটি বিশেষ ফিচার হচ্ছে ওয়েবপেজ শেয়ারিং। সাফারির নিজস্ব শেয়ারিং টুল ব্যবহার করে যেকোনো ওয়েবপেজ ফেসবুক বা টুইটারে শেয়ার করা যায়। এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে অন্যান্য থার্ড-পার্টি অ্যাপসের মতো এটি নানা ধরনের তথ্য সংগ্রহ করে না।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন