৮ দিন শূন্যে ভেসে মাটিতে পা দিতেই পেলেন রাজকীয় অভ্যর্থনা

৮ দিন শূন্যে ভেসে মাটিতে পা দিতেই পেলেন রাজকীয় অভ্যর্থনা
সৌদি আরবের মহাকাশচারী হাজা-আল-মুনসুরি মাটিতে নামতেই তাকে রাজকীয় অভ্যর্থনা জানানো হয়। ছবি: সংগৃহীত

এবার বিশ্বের মহাকাশ বিজ্ঞানের তালিকায় নাম লেখালেন সৌদি আরবের মহাকাশচারী হাজা-আল-মুনসুরি। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে ৮ দিনের সফর শেষে পৃথিবীর মাটিতে পা রেখে রীতিমতো রাজকীয় অভ্যর্থনা পেলেন তিনি।

পঁয়ত্রিশ বছরের এই যুবক মহাকাশচারী হওয়ার জন্য আলাদা করে প্রশিক্ষণ নিয়েছিলেন। চলতি মাসের ৩ তারিখ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশে পাড়ি দেন। মিশন বেশ চ্যালেঞ্জের ছিল তার কাছে। কিন্তু ৮ দিন শূন্যে ভেসে থেকে তিনি যখন মাটিতে নেমে এলেন তখন নিজেই আপ্লুত।

টুইট করে মুনসুরি জানাচ্ছেন, ‘এর মাধ্যমে আন্তর্জাতিক স্তরে আমাদের যোগাযোগ স্থাপন হল এবং আমি গর্বিত এর একটা অংশ হতে পেরে।’

আরো পড়ুন: চাঁদপুর মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ৬, আটক ২৮

রুশ সংস্থা রসকসমসের সঙ্গে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করেছে আরব আমিরশাহি। যেখানে উল্লেখ আছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রসকসমসের প্রকল্পে আরবের যে কোনও একজন অংশ নিতে পারবেন। এরপরই মুনসুরিকে বেছে নেওয়া হয় আরব প্রশাসনের তরফে। তাকেই প্রশিক্ষণ দিয়ে মহাকাশচারী হওয়ার জন্য প্রস্তুত করা হয়। শূন্যে ভেসে থাকার বৈজ্ঞানিক কৌশল শিখে নেওয়া পাশাপাশি মুনসুরি মহাকাশে সময় নির্ণয় করাও শেখেন। আর সেসবে ভর করেই তিনি ৮ দিনের ছোট সফর করে এলেন মহাশূন্যে। আর ফিরে আসার পর তাকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে ছুটে যান স্বয়ং রাজা মুহম্মদ বিন সালমান।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত