শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নবীনদের ইংরেজি শেখাতে জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের অনলাইন কোর্স

আপডেট : ২১ অক্টোবর ২০১৯, ১৫:৪৯

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র অধিদপ্তরের উদ্যোগে তিন থেকে দশ বছর বয়সী নবীনদের ইংরেজি শেখানোয় (টিচিং ইংলিশ টু ইয়াং লার্নারস- টিইওয়াইএল) নিয়োজিত শিক্ষকদের জন্য একটি বিনামূল্যের ম্যাসিভ অনলাইন ওপেন কোর্সের (এমওওসি) আয়োজন করেছে। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র অধিদপ্তরের অ্যামেরিকান ইংলিশ ই-শিক্ষক কর্মসূচির অংশ হিসেবে জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় এই কোর্স পরিচালনা করবে। 

এ অনলাইন কোর্সের জন্য আগামী ২৫ নভেম্বর পর্যন্ত নাম তালিকাভুক্ত করা যাবে। নাম তালিকাভুক্তির পরে অংশগ্রহণকারীরা যেকোনো সময় কোর্সটিতে অংশ নিতে লগ ইন করতে পারবেন। কোর্সের পাঁচটি মডিউল অবশ্যই আগামী ২ ডিসেম্বর এর মধ্যে শেষ করতে হবে। ৭০% বা তার বেশি স্কোরসহ প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্নকারীরা একটি ডিজিটাল ব্যাজ এবং সনদপত্র পাবেন।
 
তিন থেকে দশ বছর বয়সী নবীন শিক্ষার্থীদের বিদেশি ভাষা (ইএফএল) হিসেবে ইংরেজি শেখানোর তাত্ত্বিক এবং প্রায়োগিক দিকগুলোর সঙ্গে ইংরেজি শিক্ষকদের পরিচয় করিয়ে দিতে এই কোর্সটি সাজানো হয়েছে। আকর্ষণীয় ভিডিও এবং ব্যবহারিক পাঠের মাধ্যমে এমওওসি-তে অংশগ্রহণকারীরা ইংরেজি শেখানোর এমন সব পদ্ধতি নিয়ে কাজ করবেন যা শুধু কার্যকর নয়, বরং মজাদার এবং বাচ্চাদের জন্য আকর্ষণীয়। এই এমওওসি-তে অংশগ্রহণকারী শিক্ষকরা তাদের পেশার অন্যদের সঙ্গে বিভিন্ন ধারণা ভাগাভাগি করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে কোর্সের বিষয়গুলোকে তাদের নিজ নিজ বিশেষ শিক্ষার পরিবেশে প্রয়োগ করতে শিখবেন।

তাহলে টিইওয়াইএল সম্পর্কে জেনে সারাবিশ্বের শিক্ষকদের এক আন্তর্জাতিক শিখন গোষ্ঠীতে যোগ দিতে তৈরি হয়ে যান! এই কোর্সের সমস্ত তৈরিকৃত উপকরণ সিসি-বাই ৪.০ হিসেবে লাইসেন্সকৃত। এর অর্থ, সংশ্লিষ্ট শিক্ষকরা  সিসি বাই ৪.০ চিহ্নিত যে কোনো প্রশিক্ষণ উপকরণ তাদের স্কুল বা এলাকায় পুনরায় ব্যবহার, সংশোধন এবং বিতরণ করতে পারবেন।

বাংলাদেশি এবং আমেরিকানদের মধ্যে সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক বোঝাপড়াকে আরও এগিয়ে নিতে চলতি বছর যুক্তরাষ্ট্রের স্থানীয় কূটনৈতিক মিশন যে অনেকগুলো উদ্যোগ নিয়েছে এই বিশেষ টিইওয়াইএল এমওওসি-টি তার অন্যতম। কোর্সটিতে ভর্তি হওয়ার জন্য বিস্তারিত এই ওয়েবসাইটে: https://www.canvas.net/browse/fhi/fhi-george-mason/courses/teaching-english-young-learners

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন