ঢাকা বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬
৩০ °সে


আলোচনায় কালকের ম্যান সিটি-লিভারপুল ম্যাচ

আলোচনায় কালকের ম্যান সিটি-লিভারপুল ম্যাচ
ছবি সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ দুই দল যখন মুখোমুখি হয় তখন বাড়তি এক রোমাঞ্চ অবশ্যই সঙ্গী হয় ম্যাচটার। লড়াইটা যখন হয়ে দাঁড়ায় প্রিমিয়ার লিগ শিরোপাধারী আর চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দুই দলের, তখন সে রোমাঞ্চটা পায় বাড়তি মাত্রা। এমন এক ব্যাপারই ঘটতে যাচ্ছে আগামীকাল রবিবার রাতে নিজেদের মাঠ অ্যানফিল্ডে ম্যানচেস্টার সিটির বিপক্ষে লিভারপুলের খেলাটিতে।

লিভারপুল গেল মৌসুমে মাত্র একটি ম্যাচে হেরেছিল। তবে চলতি বছরের শুরুতে ম্যানচেস্টার সিটির বিপক্ষে হারটিই তাদের শিরোপার পথে কাঁটা বিছিয়ে দিয়েছিল। সেই থেকে প্রিমিয়ার লিগে একটিও ম্যাচ হারেনি কোচ য়ুর্গেন ক্লপের দল। গেলবার প্রিমিয়ার লিগ হারালেও এবার সিটির হোঁচটের সুযোগ নিয়ে ছয় পয়েন্ট এগিয়ে গেছে দলটি।

ম্যানচেস্টার সিটিও কম যায় কীসে? গেল মৌসুমে এই লিভারপুল থেকেই সাত পয়েন্টে পিছিয়ে ছিল দলটি। সেখান থেকে দারুণভাবে ফিরেই লিগ শিরোপা ধরে রাখা নিশ্চিত করেছিল পেপ গার্দিওলার শিষ্যরা। তবে শেষ দুই মৌসুমে নিজেদের যেভাবে গড়ে তুলেছে দুটো দল, তার চূড়ান্ত একটা রূপেরই হয়তো দেখা মিলবে কাল রাতে।

খালি চোখে দেখা লিভারপুল আর সিটির অদম্য যাত্রার ছাপ পড়েছে পরিসংখ্যানেও। প্রিমিয়ার লিগ ইতিহাসে এক মৌসুমে সবচেয়ে বেশি ‘কমপ্লি­ট পাশ’ এর হারে প্রথম তিনটি নামই সিটির। গেল তিন মৌসুমে নিজেদের ৮৯ শতাংশ পাশই ঠিকঠাক দিয়েছে গার্দিওলার শিষ্যরা। প্রিমিয়ার লিগ ইতিহাসে এক মৌসুমে সবচেয়ে বেশি বলের দখল রাখার কীর্তিতেও প্রথম চারটি নাম সিটির। স্প্যানিশ কোচের অধীনে শেষ চার মৌসুমই তালিকাটির শীর্ষে আছে।

এদিকে লিভারপুলকে এগিয়ে রাখছে তাদের লড়াকু ও হার-না-মানা মানসিকতা। প্রিমিয়ার লিগে নিজেদের মাঠে হারের বিস্বাদটা ঠিক কেমন তা বলতেই পারবেন না অ্যালিসন বেকার, নাবি কেইটা কিংবা ভার্জিল ফন ডাইকরা। পারবেন কী করে? প্রিমিয়ার লিগে নিজেদের মাঠে ক্লপের দলের সর্বশেষ হারটাও যে এসেছিল প্রায় দুই মৌসুম আগে!

শেষ দেড় মৌসুমে হারের অবস্থা থেকে ফিরে ২৬ পয়েন্ট জিতেছে লিভারপুল। যা প্রিমিয়ার লিগে এই সময়ে ঘটে যাওয়া সব ‘কামব্যাক’-এর ১০ শতাংশ! কিংবদন্তি স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে ইনজুরি টাইমে জয়সূচক গোলগুলো করে ম্যানচেস্টার ইউনাইটেড সময়টার নামই দিয়ে দিয়েছিল ‘ফার্গি টাইম’। সেই ফার্গি টাইমেই শেষ দুই বছরে সবচেয়ে বেশি পয়েন্ট জিতেছে লিভারপুল। সর্বশেষ অ্যাস্টন ভিলার বিপক্ষে জয়টিও এসেছিল ফার্গি টাইমেই!

ম্যাচপ্রতি গড় পয়েন্ট জেতার দিক থেকেও ম্যানচেস্টার সিটি আর লিভারপুলের দ্বৈরথ সবার চেয়ে এগিয়ে। শেষ দুই মৌসুমে ম্যাচপ্রতি ২.৭৮ পয়েন্ট জিতেছে দুই দল। যেখানে ২০১১ থেকে ’১৩ পর্যন্ত সিটি আর ইউনাইটেডের দ্বৈরথে দুই দলের ম্যাচ প্রতি পয়েন্ট হারানোর হার ছিল .৩২ পয়েন্ট। ২০০৫-০৭ আর ২০০৯-১১ পর্যন্ত ইউনাইটেড আর চেলসির শিরোপার দ্বৈরথে ম্যাচপ্রতি হারিয়েছে ০.৩৭ পয়েন্ট করে। এমন দুটো দল যখন প্রিমিয়ার লিগে মুখোমুখি হবে, তখন কি আর সেটা রোমাঞ্চ না ছড়িয়ে পারে?

ইত্তেফাক/এএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন