ঢাকা বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
২২ °সে

গোলাপি আভায় কাল ঢেকে যাবে ইডেন

গোলাপি আভায় কাল ঢেকে যাবে ইডেন
ছবি সংগৃহীত

এমন সকালে অনুশীলন করছে? গতকাল সকালে সাংবাদিকদের মাঝে এই প্রশ্ন নিয়েই ছিল যত আলোচনা। যেখানে ভারতীয় দল বিকালে অনুশীলন করবে। এর মাঝেই কেউ একজন বলে উঠলেন, অতিথি হয়ে এসে হয়তো গৃহস্বামীর করে দেওয়া নিয়মটাই মেনে চলতে হচ্ছে মুমিনুল হক-মুশফিকুর রহিমদের।

তার পরই দুই দেশের পরিচিত সাংবাদিকদের মাঝে আড্ডার মূল আলোচ্য হিসেবে জায়গা করে নিল গোলাপি বলের এই টেস্ট ঘিরে থাকা সব আয়োজনের খবর।

বাংলাদেশ-ভারত ঐতিহাসিক এই টেস্ট দেখতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর বহরে থাকছেন অনেক অতিথি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, অভিষেক টেস্টের অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় ও তার দলের খেলোয়াড়, দর্শক, বিসিবির কর্মকর্তা, দেশের ক্রিকেট সংগঠকরাও আসছেন ইডেনে এই ঐতিহাসিক সময়ের সাক্ষী হতে। সিএবির তালিকা থেকে দেখা গেছে, ভারত-বাংলাদেশ মিলে ইডেন টেস্টে আমন্ত্রণ পেয়েছেন বিভিন্ন অঙ্গনের ৬১ জন গণ্যমান্য ব্যক্তি।

ইডেনে মাঠের ওপর এখনই একটি গোলাপি রঙের বেলুন উড়ে বেড়াচ্ছে। গোলাপি টেস্টকে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) গ্রহণ করেছে অনেক পরিকল্পনা। যেমনটা কলকাতা থেকে ছেড়ে যাওয়া লঞ্চগুলো গোলাপি রঙে সাজানো হচ্ছে। অবিভক্ত ভারতবর্ষের প্রাচীন রাজধানী কলকাতা শহরের গুরুত্বপূর্ণ মোড়গুলোও একই রং পাবে। কলকাতার সর্বোচ্চ ৪২তলা ভবনটাও গোলাপি আভায় মোড়া থাকবে। স্টেডিয়ামে গতকাল বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীদের কার্ডের রিবনটাও দেখা গেল গোলাপি করা হয়েছে। ম্যাচের একটা লোগো তৈরি হয়েছে নতুন করে।

প্রথম দিনকে ঘিরেই যত আয়োজন

ম্যাচের প্রথম দিনেই থাকছে সর্ব আকর্ষণ। জানা গেছে, ইডেনের ঘণ্টা বাজিয়ে ম্যাচের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তখন তাদের সঙ্গে সৌরভ গাঙ্গুলি, বিসিবি সভাপতি, নাঈমুর রহমান দুর্জয়রা থাকার কথা। তার পরই প্যারাট্রুপাররা বল হাতে আকাশ থেকে নামবেন। তারা গোলাপি বল তুলে দিবেন দুই অধিনায়ক মুমিনুল হক ও বিরাট কোহলির হাতে।

প্রথম সেশনের পর তথা লাঞ্চ বিরতিতে ইডেনে হবে টক শো। সেখানে আলোচনায় থাকবেন শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষণ, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, সৌরভ গাঙ্গুলিরা। তারা ২০০১ সালে ইডেনে হওয়া ভারত-অস্ট্রেলিয়া ঐতিহাসিক টেস্ট নিয়ে আলোচনা করবেন। যেখানে ভারতকে জেতানো মহাকাব্যিক ২৮১ রানের ইনিংস খেলেছিলেন লক্ষণ। তারা কথা বলবেন গোলাপি বলের টেস্ট নিয়েও।

চা বিরতিতে স্তন ক্যানসার জয়ীদের মাঠে দেখা যাবে। গলফ কারে চড়ে সাবেক অধিনায়করা মাঠ প্রদক্ষিণ করবেন। প্রথম দিনের খেলা শেষে হবে সংবর্ধনা অনুষ্ঠান। শেখ হাসিনা, মমতা ব্যানার্জি বক্তব্য রাখবেন। ২০০০ সালে বাংলাদেশ-ভারত টেস্টে খেলা ক্রিকেটাররা সংবর্ধিত হবেন। রুনা লায়লা, জিত্ গাঙ্গুলির গানের অনুষ্ঠান থাকবে দর্শকদের বিনোদনের জন্য।

টিকিট সমাচার

খোদ সৌরভ গাঙ্গুলির দেওয়া তথ্য অনুযায়ী, ইডেন টেস্টের চার দিনের টিকিট বিক্রি শেষ। গতকাল বিসিসিআই সভাপতি সাংবাদিকদের বলেছেন, ‘আমি রোমাঞ্চিত। চার দিনের সব টিকিট বিক্রি হয়ে গেছে। শেষ কবে আমরা দেখেছি, কোনো টেস্টে চার দিনের সব টিকিট বিক্রি হয়ে গেছে?’

অনলাইনেই সব টিকিট বিক্রি হয়েছে। সরাসরি কোনো টিকিটই বিক্রি হচ্ছে না। তার পরও ইডেনের গেটে, বাইরে মানুষের ভিড়। সবাই টিকিটপ্রার্থী। বাংলাদেশি জেনেও তরুণরা ম্যাচের টিকিট চাইছে। কারণ তাদের ধারণা বাংলাদেশিরা আলাদা কোটার টিকিট পাচ্ছে।

ইডেন গার্ডেন্সের ধারণ ক্ষমতা এখন প্রায় ৬৭ হাজার। স্থানীয় ১২১টি ক্লাব সিএবি থেকে রুপি দিয়ে টিকিট কিনে নিয়েছে। টিকিট বিক্রি হয়েছে তিনটি ভাগে। ৫০, ১০০ ও ১৫০ রুপি মূল্যের টিকিট ছাড়া হয়েছিল।

মাস্কট পিঙ্কু

ইডেন গার্ডেন্সের প্রবেশমুখে ঠাঁয় দাঁড়িয়ে মাস্কট ‘পিঙ্কু’। পুরো শরীরে ভারতের রঙিন জার্সির নীল রং, মাথা-ঘাড়ে গোলাপি রংটাও আছে। পিঙ্কুর সাজে দাঁড়িয়ে থাকা ব্যক্তিটি আসলে হিমাংশু আগারওয়াল। পড়েন উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষে। এক ভাই এক বোনের মধ্যে তিনি সবার বড়ো। বাড়তি কিছু আয়ের আশায় এই কাজ করছেন গত তিন দিন ধরে। থাকবেন বাংলাদেশ-ভারত দিবারাত্রির টেস্ট শেষ হওয়া অব্দি।

ইত্তেফাক/এএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন