আবারও শিরোপা জয়ের লক্ষ্যে ভারতে বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দল

আবারও শিরোপা জয় বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেটারদের লক্ষ্যে
বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলের অধিনায়ক মো. মহসিন। ছবি: সংগৃহীত।

গত বছর ভারতের উত্তরাখণ্ড কাপ চ্যাম্পিয়ন হওয়ার পর এবারও একই প্রত্যয় নিয়ে ভারতে যাচ্ছে বাংলাদেশ হুইল চেয়ার ক্রিকেট দল। এবারের অংশ নেবে ৪ দেশ। হুইলচেয়ার ক্রিকেটের ইতিহাসে সবচাইতে বড় আসর এটি।

বৃহস্পতিবার (১২ই ডিসেম্বর) মহাখালীর ব্র্যাক সেন্টারে সংবাদ সম্মেলনে কথা বলেন বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলের অধিনায়ক মো. মহসিন এবং ব্র্যাকের পক্ষ থেকে হিউম্যান রিসোর্স এন্ড লার্নিং ডিভিশনের পরিচালক মারিয়া হক।

মহসিন জানান, দলের প্রস্তুতি নিয়ে তিনি সন্তুষ্ট। মাঠে ভালো পারফরম্যান্স করতে পারলে চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে আশাবাদী তিনি। বিশেষ করে ভারত ও নেপালের সাথে ভালো ফলাফলের সম্ভাবনা রয়েছে।

ব্র্যাকের পরিচালক মারিয়া হক বলেন, ‘প্রতিবন্ধী ব্যক্তিদের মূলস্রোতে নিয়ে আসতে আরও আগে থেকেই কাজ করছে ব্র্যাক। হুইলচেয়ার ক্রিকেট দলের সাথে যুক্ত হওয়া নিছক কোনো অনুদানমূলক কাজ নয়, এটি ব্র্যাকের মূলধারার কার্যক্রমের অংশ।’ এ কাজের জন্য ক্রিকেটকে বেছে নেওয়ার কারণ হিসেবে তিনি জানান, ‘যেহেতু ক্রিকেট দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা, এর মাধ্যমে বিপুল জনগোষ্ঠীর সচেতনতা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের আত্মবিশ্বাস বাড়ানো সম্ভব।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১৬ই ডিসেম্বর আন্তর্জাতিক একটি ফ্লাইটে বাংলাদেশ দল ভারতের উদ্দেশে যাত্রা করবে । বাংলাদেশ, ভারত, আফগানিস্তান এবং নেপালকে নিয়ে টুর্নামেন্টটি চলবে আগামী ১৯শে ডিসেম্বর থেকে ২৩শে ডিসেম্বর পর্যন্ত।

এ আসরে বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলের সার্বিক সহযোগিতায় আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আর পৃষ্ঠপোষকতা করছে অরিয়ন গ্রুপ, ব্র্যাক, এবিসি রেডিও, ইমাগো স্পোর্টস ম্যানেজমেন্ট লিমিটেড, নাফি গ্রুপ ও বিডি ক্রিক টাইম।

হুইলচেয়ার ক্রিকেট স্কোয়াডের সদস্যরা হচ্ছেন - মো: মহসিন (অধিনায়ক), নূর নাহিয়ান (সহ-অধিনায়ক), মো. মিঠু, সাজ্জাদ হোসেন, মো. রিপন উদ্দিন, মো. রাজন হোসেন, মো. মহিদুল ইসলাম, মো. মোরশেদ আলম, স্বপন দেওয়ান , খন্দকার নাফিউর, উজ্জল বৈরাগী, রনি গাইন, রবিন গাইন ও রাতুল ইসলাম।

টিম ম্যানেজার হিসেবে রয়েছেন মো. মাহবুবুর রহমান চৌধুরী পলাশ ও কোচের দায়িত্বে আছেন ইসলাম আহমেদ। আগামী ১৯শে ডিসেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের প্রথম খেলা। তারপর ২০শে ডিসেম্বর নেপাল ও ২১শে ডিসেম্বর ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশের টাইগাররা। ২৩শে ডিসেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল খেলা।

ইত্তেফাক/আরএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত