বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭
৩৩ °সে

কেন সেতিয়েনকে বেছে নিলো বার্সা?

কেন সেতিয়েনকে বেছে নিলো বার্সা?
কিকে সেতিয়েন ও লিওনেল মেসি। ছবি সংগৃহীত

চলতি মৌসুমের মধ্যগগণে এসেও লা লিগা পয়েন্ট টেবিলের শীর্ষে বার্সেলোনা। ইউরোপ সেরার লড়াইয়ে গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে স্প্যানিশ চ্যাম্পিয়নরা। তারপরও ব্যর্থতার দায় কাঁধে নিয়ে বরখাস্ত হলেন কোচ আর্নেস্তো ভালভার্দে। তাও আবার ১৭ বছর পর বার্সেলোনার কোনো কোচ মৌসুমের মাঝামাঝি এসে বরখাস্ত হলেন! কারণ ঘরের মাঠে ভালো করলেও বৈশ্বিক অঙ্গণে আশানুরূপ ফলাফল না পাওয়া, বার্সেলোনা ফুটবলের চিরন্তন দর্শন থেকে দূরে সরে যাওয়া ও আক্রমণাত্মক ফুটবল খেলে ভক্তদের চাহিদা পূরণ করতে না পারা। আর এই সব জায়গাতেই কিকে সেতিয়েন বার্সেলোনাকে সঠিক পথে রাখতে পারবেন বলেই ধারণা ক্লাব কর্তৃপক্ষের।

গত শুক্রবার স্প্যানিশ সুপার কাপে অ্যাতলেটিকো মাদ্রিদের সঙ্গে হারের পরই গুঞ্জন শুরু হয় ভালভার্দের বরখাস্ত হওয়ার ব্যাপারে। সেই গুঞ্জন ডালপালা ছড়িয়ে সত্য হয়ে বসলো মঙ্গলবার রাতে। ক্লাবের পক্ষ থেকে ভালভার্দেকে বরখাস্ত ও কিকে সেতিয়েনকে নিয়োগের খবর জানানো হয়। এর আগে ক্লাবের পক্ষ থেকে যোগাযোগ করা হয় দলটির কিংবদন্তি মিডফিল্ডার জাভি হার্নান্দেজের সঙ্গে। বর্তমান আল সাদ কোচ আপাতত বার্সার দায়িত্ব নিয়ে অস্বীকার করলে সেতিয়েনকেই বেছে নেয় বার্সেলোনা। আলোচনায় থাকা অনেক নামগুলো এড়িয়ে কেন সেতিয়েনকেই পছন্দ বার্সেলোনার...

ইয়োহান ক্রুইফের আদর্শে বিশ্বাসী সেতিয়েন :

কিকে সেতিয়েন ইয়োহান ক্রুইফের ভক্ত ও তার ফুটবল দর্শনে বিশ্বাসী। যে একই বিশ্বাসে পথচলে বার্সেলোনাও। টিকিটাকার সঙ্গে প্রেসিং করতে পছন্দ করেন সাবেক রিয়েল বেটিস কোচ। এছাড়াও একাডেমির তরুণ খেলোয়াড়দের মূল্যায়ন করতে ভুল করেন না তিনি। সেই সাথে বার্সেলোনার বর্তমান দুর্বলতার জায়গা রক্ষণভাগেও সলিড ডিফেন্সিং নিশ্চিত করা সেতিয়েনের গুণাবলীর মধ্যে অন্যতম।

মেসির ভক্ত :

কিকে সেতিয়েন বার্সেলোনার বর্তমান অধিনায়ক জীবন্ত কিংবদন্তি লিওনেল মেসির কট্টর সমর্থক। বার্সেলোনার সাবেক কোচ পেপ গার্দিওয়ালার দাওয়াতে একবার ন্যু ক্যাম্পে কাছ থেকে মেসিকে ট্রেনিং করতে দেখার সুযোগ পান সেতিয়েন। এ বিষয়ে তিনি বলেন, সেদিন আমি মেসিকে অনুরোধ করেছিলাম আমার মৃত্যু পর্যন্ত তুমি খেলো।

এছাড়াও দলটির আরেক কিংবদন্তি জাভিরও ভক্ত সেতিয়েন। বলেছিলেন, জাভি অবসরে যাওয়ার পর মনে হয়েছে আমার একটি কিডনি শরীর থেকে উপড়ে ফেলা হয়েছে।

আক্রমণাত্মক ফুটবল :

ভালভার্দের বিরুদ্ধে বার্সা ভক্তদের সবচেয়ে বড় অভিযোগ ছিলো, গত তিন বছর তারা বার্সেলোনার চিরায়ত আক্রমণাত্মক ফুটবল উপভোগ করতে পারছেন না। এক্ষেত্রেও এগিয়ে থাকবেন সেতিয়েন। এই স্প্যানিশ কোচ সাধারণত আক্রমণাত্মক ফুটবল খেলাতে পছন্দ করেন। তার পছন্দ আক্রমণাত্মক ৪-২-৩-১ ফরমেশন। পাশাপাশি বলের দখলেও এগিয়ে থাকতে চাইবেন সেতিয়েন।

অ্যাওয়ে ম্যাচে ভালো করবেন :

টানা দুইবার বার্সেলোনাকে লা লিগা চ্যাম্পিয়ন শিরোপা এনে দিলেও অধরায় থেকেছে কাঙ্ক্ষিত চ্যাম্পিয়নস লিগ। রোমা ও লিভারপুলের মাঠে প্রতিপক্ষের ট্যাকনিক ধরতে ব্যর্থ হওয়ায় বার্সেলোনাকেও ফিরতে হয় শিরোপার খুব কাছ থেকে। এই জায়গায় সেতিয়েন ভালো করবেন বলেই আশা ক্লাব কর্তৃপক্ষের। কারণ সেতিয়েনই বিগত দশকের একমাত্র কোচ যিনি ন্যু ক্যাম্প, বার্নাবু ও ওয়ান্ডাতে জিতেছেন।

লাস পালমাস ও রিয়াল বেটিসে ভালো করলেও একজন ম্যানেজার হিসেবে খুব সফল নন সেতিয়েন। সাকসেস রেশিও খুবই কম। ছোট ছোট দল আর সাধারণ প্লেয়ারদের নিয়ে পথচলাটা খুব একটা সফল হয়নি। তবে প্রথমবারের মতো বড় বড় তারকা খেলোয়াড় ও বড় দল নিয়ে বার্সায় পথচলাটা কত লম্বা হয় সেতিয়েনের সেটায় এখন দেখার অপেক্ষা। এক্সপেরিমেন্ট করার মতো সময় হাতে নেই। লা লিগা টেবিলে সমান ম্যাচ খেলে সমান পয়েন্ট নিয়ে বার্সা-মাদ্রিদ সমানে সমান। সামান্যতম পা পিছলালেই হাত ছাড়া হবে লিগ শিরোপা। তবে একটা আশা বার্সেলোনা করতেই পারে গত কয়েক বছর ট্যাকটিসহীন বার্সেলোনা শিগগিরই তার ছন্দময় ফুটবলে ফিরবে।

ইত্তেফাক/এএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত