ঢাকা বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬
৩০ °সে

মুশফিকের অভাব ভোগাবে দলকে

মুশফিকের অভাব ভোগাবে দলকে
মুশফিকুর রহিম। ছবি: সংগৃহীত

নিরাপত্তার ভয়, পরিবারের সম্মতি না পেয়ে পাকিস্তান সফরে যাচ্ছেন না মুশফিকুর রহিম। শুধু তিন ম্যাচের টি-২০ সিরিজ নয়, পাকিস্তানে কোনো ফরম্যাটই খেলতে যাবেন না বাংলাদেশের এই সাবেক অধিনায়ক। নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হলে ২-৩ বছর পর পাকিস্তান সফরে যেতে পারেন তিনি। সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মে আছেন ডানহাতি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। বঙ্গবন্ধু বিপিএলে দারুণ ব্যাটিং করেছেন তিনি। ফাইনালে তার দল খুলনা টাইগার্স হারলেও মুশফিক বিপিএলে ৪৯১ রান করে টুর্নামেন্টের দ্বিতীয় রান সংগ্রাহক ছিলেন।

পাকিস্তান সফরে তার অনুপস্থিতিতে বাংলাদেশের ব্যাটিং লাইনের মিডল অর্ডারে বড়ো শূন্যতা তৈরি করবে। তিন ম্যাচের টি-২০ সিরিজে মুশফিককে মিস করবে বাংলাদেশ। গতকাল বাংলাদেশের হেড কোচ রাসেল ডমিঙ্গো অবশ্য মুশফিকের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। সাবেক এই অধিনায়ককে ‘ফ্যামিলি-ম্যান’ বলে অ্যাখ্যায়িত করেছেন বাংলাদেশের কোচ।

মুশফিককে এই সিরিজে না পাওয়া প্রসঙ্গে গতকাল মিরপুর স্টেডিয়ামে ডমিঙ্গো বলেছেন, ‘আমি মুশফিকের সঙ্গে কথা বলেছি। সে যাচ্ছে না, এটি সম্পূর্ণ তার নিজের সিদ্ধান্ত এবং আমি এই সিদ্ধান্তকে সম্পূর্ণ সম্মান করি। সে আমার মতোই একজন ফ্যামিলি-ম্যান। সে যদি তার পরিবারের জন্য মনে করে এটাই সঠিক তাহলে ঠিক আছে, আমি তার সিদ্ধান্তকে সম্মান করি।’

গতকালই শুরু হয়েছে বাংলাদেশ দলের পাকিস্তান সফরের প্রস্তুতি। মিরপুর স্টেডিয়ামে দুপুর ২টায় শুরু হয় স্কিল সেশন। তবে জ্বরের কারণে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও মায়ের অসুস্থতার কারণে অলরাউন্ডার মেহেদী হাসান গতকাল ক্যাম্পে যোগ দেননি। এছাড়া দলে ডাক পাওয়া ক্রিকেটারদের বাইরে তাইজুল ইসলাম ও পেসার খালেদ মাহমুদ নেটে বোলিং করেছেন। পাকিস্তান সফরের দলে রাখা হয়নি কোনো বাঁহাতি স্পিনার। কয়েকজন অফস্পিনার ও পাঁচ পেসার আছেন বাংলাদেশ দলে।

আন্তর্জাতিক ক্রিকেটে ৮৪টি টি-২০ ম্যাচ খেলেছেন মুশফিক। তার অভিজ্ঞতা মিস করবে বাংলাদেশ। তবে এটিকে তরুণদের জন্য সুযোগ হিসেবেই দেখছেন ডমিঙ্গো।

গতকাল প্রোটিয়া এই কোচ বলেছেন, ‘সে একজন অভিজ্ঞ ক্রিকেটার। বাংলাদেশের অন্যতম সেরা একজন ক্রিকেটার সে। তার অভিজ্ঞতা অবশ্যই আমরা মিস করব এই সিরিজে। বিপিএলে তার দারুণ সময় কেটেছে। ভারতেও সে ভালো করেছিল। কিন্তু এটা অন্য কারো জন্য সুযোগ পারফরম করে দেখানোর। একদিন মুশফিক খেলা বন্ধ করবে। আমাদেরকে খেলোয়াড় খুঁজে পেতে হবে, যে এগিয়ে আসবে এবং এই পর্যায়ে মুশফিকের মতো পারফরম করবে।’

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও বলেছেন, ইনফর্ম মুশফিককে অনেক মিস করবে বাংলাদেশ দল। গতকাল বোর্ড সভাপতি বলেছেন, ‘আমরা মুশফিককে অনেক মিস করব এখানে। সে আমাদের এই দলের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান, সবসময়ই ছিল, তবে এবার বিপিএল টি-২০তে সে আবার প্রমাণ করেছে যে, সে হচ্ছে সেরা। তাই সেদিক থেকে যদি চিন্তা করেন তাহলে আমরা ওকে অবশ্যই মিস করব।’

আজ ও আগামীকাল মিরপুরে চলবে বাংলাদেশ দলের অনুশীলন। ২২ জানুয়ারি রাতে পাকিস্তানের উদ্দেশ্যে বিমানে চড়বে মাহমুদউল্লাহর দল।

টেস্ট

ম্যাচ ৬৯

ইনিংস ১২৯

রান ৪২১০

ওয়ানডে

ম্যাচ ২১৬

ইনিংস ২০২

রান ৬১০০

ওয়ানডে

ম্যাচ ৮৪

ইনিংস ৭৬

রান ১২৬৫

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
১৯ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন