ঢাকা শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭
২৫ °সে

ক্রিকেটারদের কোন সরঞ্জামই আম্পায়ারকে দেয়া যাবে না

ক্রিকেটারদের কোন সরঞ্জামই আম্পায়ারকে দেয়া যাবে না
ছবি: সংগৃহীত

করোনায় সবকিছু যেন পাল্টে যাচ্ছে। বিশেষ করে ক্রিকেটে যেন নানা ধরনের পরিবর্তন আনছে আইসিসি। এছাড়া যে কিছু করারও নেই। করোনা পরবর্তী সময় কঠিন থেকে কঠিনতর হতে চলেছে ক্রিকেটারদের জন্য। ইতিমধ্যে বল পালিশে লালা ব্যবহারে নিষেধাজ্ঞা জারির প্রস্তাব এনেছে আইসিসি ক্রিকেট কমিটি। করোনা পরবর্তী সময় নিরাপদে বাইশ গজে ক্রিকেট ফেরাতে একগুচ্ছ গাইডলাইন ঘোষণা করল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। যা দেখে ক্রিকেটারদের চোখ কপালে উঠতে পারে।

এবার আরেক নিয়ম আনলো ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ম্যাচ চলাকালীন কোন ব্যক্তিগত সরঞ্জাম (ক্যাপ, তোয়ালে, সানগ্লাস, জাম্পার) অন-ফিল্ড আম্পায়ারের দায়িত্বে রাখা যাবে না। ক্রিকেটারদের ব্যক্তিগত সরঞ্জামের দায়িত্ব নিতে পারবে না তাঁর দলের অন্য ক্রিকেটাররাও। এমনই একগুচ্ছ গাইডলাইন মেনেই করোনা পরবর্তীতে অনুশীলন কিংবা মাঠে নামতে হবে ক্রিকেটারদের।

‘ক্রিকেটার এবং আম্পায়ারদের মাঠের মধ্যে সোশ্যাল ডিসট্যান্সিং মেনে চলতে হবে। ক্যাপ, তোয়ালে, সানগ্লাস, জাম্পার এসব ক্রিকেটাররা কোনোভাবেই আম্পায়ার কিংবা সতীর্থদের দায়িত্বে রাখতে পারবে না।’

গাইডলাইনে স্পষ্টভাবে উল্লেখ করেছে আইসিসি। কিন্তু তাহলে ক্রিকেটাররা তাদের ব্যক্তিগত সরঞ্জাম কার দায়িত্বে রাখবে, সেব্যাপারে নিশ্চিত কিছু জানানো হয়নি গাইডলাইনে। আম্পায়ারদের ক্ষেত্রে বল পরীক্ষার সময় হাতে গ্লাভস ব্যবহারের কথাও জানিয়েছে আইসিসি।

সব মিলিয়ে প্রত্যেক ক্রিকেটারকে ‘রেডি টু ট্রেন’ মানসিক প্রস্তুতি নিয়ে অনুশীলনে যোগ দেওয়ার জন্য তৈরি হতে বলেছে বিশ্ব ক্রিকেটের গভর্নিং বডি, যাতে অনুশীলনে এসে ক্রিকেটারদের গোসল কিংবা পোশাক পরিবর্তনের জন্য সাধারণ পরিষেবা গ্রহণ না করতে হয়। ব্যবহারের আগে এবং পরে ব্যক্তিগত সরঞ্জাম স্যানিটাইজ করার কথাও বাধ্যতামূলক করা হয়েছে গাইডলাইনে।

ইত্তেফাক/এসআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৬ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন