বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭
৩০ °সে

কি কি খাতে ব্যয় হবে ব্রেসলেট নিলামের টাকা জানালেন মাশরাফি

কি কি খাতে ব্যয় হবে ব্রেসলেট নিলামের টাকা জানালেন মাশরাফি
মাশরাফি ও তার ব্রেসলেট। ছবি: সংগৃহীত

করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো বিশ্ব। এসময় সব থেকে অসহায় হয়ে পড়েছে খেটে খাওয়া মানুষগুলো। সমাজের বিত্তবানরা ও তারকারা তাই এগিয়ে এসেছেন তাদের সাহায্য করতে। কেউ নগদ অর্থ দান করছেন আবার কেউ তাদের প্রিয় জিনিস নিলামে তুলে সেই অর্থ দান করছেন অসহায়দের জন্য।

গত কয়েকদিন আগে মাশরাফি বিন মোর্ত্তজার একটি ‘ব্রেসলেট’ ছাড়িয়ে যায় সবাইকে। রেকর্ড ৪২ লাখ টাকায় বিক্রি হয় তার ১৮ বছরের ব্যবহৃত ব্রেসলেটটি। আগেই তিনি বলে দিয়েছিলেন, এই ব্রেসলেট থেকে আসা সব অর্থই ব্যয় হবে অসহায়, সুবিধা বঞ্চিত মানুষদের কল্যাণে।

শনিবার তামিম ইকবালের ফেসবুক লাইভ অনুষ্ঠানে যোগ দিয়ে মাশরাফি বিস্তারিত জানান, কোথায় কীভাবে ব্যয় হবে এই অর্থ। মাশরাফী জানান, ৪২ লাখের ২৫ লাখ যাবে তার প্রতিষ্ঠিত নড়াইল-এক্সপ্রেস ফাউন্ডেশনে। এরপর ফাউন্ডেশনের সভায় নির্ধারিত হবে কোন খাতে ব্যয় হবে।

‘যে পরিকল্পনা করেছি, ২৫ লাখ খরচ করব নড়াইলে, বাকিটা বাইরে যত জায়গায় দেওয়া যায়। যেহেতু নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের মাধ্যমে এসেছে, সেই শ্রদ্ধাটা তাদেরকে করতে হবে। নড়াইলের সুশীল সমাজ, গণমাধ্যম কর্মী, ফাউন্ডেশনের কর্মী যারা আছেন, কয়েক দফায় সভা করেছেন তারা, নড়াইলের অংশের টাকা কীভাবে খরচ করা যায়।’ আরেকটি অংশ দিয়ে সহায়তা করা হবে সারা দেশে এই পরিস্থিতিতে সংকটে পড়া তৃণমূলের কোচদের।

‘নড়াইলের বাইরের অংশ নিয়ে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরমধ্যেই যে পরিকল্পনা করেছি, ঢাকা মেট্রোপলিটনের ভেতরে ৮০ জন ক্রিকেট কোচ আছেন, যারা এখন বেকার। কাজ নেই, প্র্যাকটিস করাতে পারছেন না। এটা দ্রুতই দিয়ে দেব। আরও কয়েকটা জায়গা আছে, যেগুলো সামনে আস্তে আস্তে তুলে ধরব।’

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ে যেসব শিক্ষার্থী করোনায় আক্রান্ত তাদের চিকিৎসা ও সহায়তার জন্য ডাকসুর মাধ্যমে দেয়া হবে। যা আগে থেকেই চলমান ছিল। ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের গরীব শিক্ষার্থী যারা করোনা ভাইরাসে আক্রান্ত, ডাকসুর মাধ্যমে তাদের সহায়তা দিচ্ছি। মুক্তিযোদ্ধা সংসদে দেওয়ার পরিকল্পনা করেছি। সেই সঙ্গে ব্লাড ডোনারদের সংগঠনে দিচ্ছি। এরকম জায়গা ঠিক করছি আরও। পুরোটা এখনও চূড়ান্ত হয়নি।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত