বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ম্যান্ডেলার জন্মদিনে মাঠে গড়াবে ‘থ্রিটিসি’ ক্রিকেট

আপডেট : ০১ জুলাই ২০২০, ১৯:১০

বর্ণবাদ বিরোধী আন্দোলনের নেতা দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার জন্মদিন উপলক্ষে অদ্ভুদ এক ক্রিকেট টুর্ণামেন্টের আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। এই দিনটি আবার আন্তর্জাতিক ম্যান্ডেলা দিবস হিসেবেও স্বীকৃতি অর্জন করেছে। আর এ দিনটিতেই দক্ষিণ আফ্রিকার মাটিতে ফিরছে ক্রিকেট। ৩৬ ওভারের অদ্ভুত ‘থ্রিটিসি’ বা ‘থ্রি টিম’ ফরম্যাটের ক্রিকেট টুর্নামেন্টটি শুরু হবে। যা গত ২৭ জুন শুরু হবার কথা ছিলো।

কিন্তু নিজ দেশে করোনাভাইরাস পরিস্থিতি উন্নতি না হওয়ায় এবং অনুশীলন ও স্বাস্থ্য নিরাপত্তাজনিত কারণে প্রতিযোগিতা শুরুর অনুমতি দেয়নি দক্ষিণ আফ্রিকা সরকার। অবশেষে তিন দলের ‘অদ্ভুত’ ম্যাচ আয়োজনের অনুমতি দেয়া হলো। 

আগামী ১৮ জুলাই থেকে প্রিটোরিয়ার সুপারস্পোর্ট পার্কে ৩৬ ওভারের অদ্ভুত ‘থ্রিটিসি’ বা থ্রি টিম ফরম্যাটের ক্রিকেট লড়ায়ে মাঠে নামছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা।  

টুর্নামেন্টটি নিয়ম হচ্ছে, এক ম্যাচে তিন দল একত্রে লড়াই করবে। প্রতিটি দলে আটজন করে খেলোয়াড় থাকবে। ৩৬ ওভারের ম্যাচ হবে। প্রতিটি দল ১২ ওভার করে ব্যাট করার সুযোগ পাবে।

দু’টি দলের বিপক্ষে ৬ ওভার করে ব্যাট করবে। ৬ ওভারের এক ইনিংসে ৮ জন ব্যাটসম্যান ব্যাটিং করতে পারবেন। ইনিংসের সপ্তম উইকেটের পতনের পর শেষ ব্যাটসম্যান ব্যাটিং চালিয়ে যেতে পারবেন। তবে শেষ ব্যাটসম্যানকে শুধু দুই, চার এবং ছক্কা মেরে রান তুলতে হবে। যারা প্রথম ইনিংসে বেশি রান করবে তারা দ্বিতীয় ইনিংসে আগে ব্যাট করবে। আর যে দল দুই ইনিংস করে খেলার পর সর্বোচ্চ রান তুলতে পারবে তারাই বিজয়ী হবে। রানের সংখ্যার ভিত্তিতে দলগুলোকে স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ পদক দেয়া হবে।

এই ম্যাচটি মূলত অনুদান সংগ্রহের জন্যই করা হচ্ছে। করোনার কারণে যারা অসহায় হয়ে পড়েছেন, তাদের সহায়তার জন্য এই ম্যাচ। যার নাম দেয়া হয়েছে- ‘দ্য সলিডারিটি কাপ’।

তিন দলের এই ‘দ্য সলিডারিটি কাপে’ তিন অধিনায়ক থাকবেন- এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক এবং কাগিসো রাবাদা।

তিন ফরম্যাটের দলগুলো হলো-

এবি’স ইগলস : এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), আইডেন মার্করাম, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেলুকুওয়াও, ভ্যান ডার ডুসেন, জুনিয়র ডালা, কাইল ভেরেয়ান্নে ও সিসান্দা মাগালা।

কেজি’স কিং ফিশারস : কাগিসো রাবাদা (অধিনায়ক), ফাফ ডু প্লেসিস, ক্রিস মরিস, তাবরাইজ শামসি, রেজা হেনড্রিকস, জানেমান মালান, হেনরিক ক্লাসেন ও গ্লেন্টন স্টারমান।

কুইনি’স কাইটস : কুইন্টন ডি কক (অধিনায়ক), ডেভিড মিলার, তেম্বা বাভুমা, এনরিক নর্টি, ডোয়াইন প্রিটোরিয়াস, ব্যুরান হেনড্রিকস, জেজে স্মুটস ও লুথো সিপামিয়া।

ইত্তেফাক/এসআই