বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

ইংল্যান্ডের ক্রিকেট সূচিতে যোগ হলো আরো একটি সিরিজ

ইংল্যান্ডের ক্রিকেট সূচিতে যোগ হলো আরো একটি সিরিজ
ইংল্যান্ড ক্রিকেট দল। ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনা সঙ্কট কাটিয়ে আর মাত্র একদিন পরেই মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। তবে করোনা পরবর্তী সময়ে ইংল্যান্ড শুধু মাঠে ক্রিকেটই ফেরায়নি দর্শকদের দিয়েছে নানা চমকও। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের পর পাকিস্তানের সঙ্গে সিরিজও খেলাও চূড়ান্ত। দেশটিতে এরইমধ্যে পৌঁছে গেছে পাকিস্তান। এসব সিরিজ শুরুর আগেই আয়ারল্যান্ডের সঙ্গে সিরিজ খেলার সূচি চূড়ান্ত করেছে ইংল্যান্ড।

এখনও ফেরেনি, তবে ফেরার অপেক্ষায়। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দিয়ে দুই দিন পরই শুরু হচ্ছে ২২ গজের লড়াই। ফেরার পর্বে কোমর বেঁধেই নামছে ইংলিশরা! করোনাভাইরাস বিরতির পর বন্ধ থাকা ক্রিকেট মাঠে ফেরার আগেই ব্যস্ত সূচিতে ঠাসা তাদের ক্যালেন্ডার।

ক্যারিবিয়ানদের পর পাকিস্তানের বিপক্ষে খেলার বিষয়টি নিশ্চিতই ছিল ইংল্যান্ডের। পাকিস্তান ইতিমধ্যে ইংল্যান্ডে পৌঁছে অনুশীলন শুরু করলেও তিন টেস্ট ও সমান টি-টোয়েন্টি সিরিজের সূচি চূড়ান্ত ছিল না। আজ (সোমবার) এই সিরিজের সূচি চূড়ান্তের সঙ্গে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডের সূচিও প্রকাশ করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান সিরিজের মাঝে হবে আইরিশদের বিপক্ষে ইংলিশদের ২২ গজের লড়াই।

৮ জুলাই সাউদাম্পটনের শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের প্রথম টেস্ট। এরপর থেকে শুধু খেলার মধ্যেই থাকবেন ইংলিশ ক্রিকেটাররা। গ্রীষ্মের ব্যস্ত সূচিতে ১ সেপ্টেম্বর পর্যন্ত ৫৬ দিনে ছয় টেস্ট, তিন ওয়ানডে ও ছয় টি-টোয়েন্টি খেলবে স্বাগতিকরা।

২৪ জুলাই শুরু হয়ে ২৮ জুলাই শেষ হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের শেষ টেস্ট। এরপরই স্বাগতিকরা ওয়ানডেতে আতিথ্য দেবে আইরিশদের। সূচি অনুযায়ী এই সিরিজ হওয়ার কথা ছিল সেপ্টেম্বরে, কিন্তু ইসিবির এগিয়ে আনার প্রস্তাবে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড সম্মতি দেওয়ায় পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগেই হচ্ছে এই সিরিজ।

৩০ জুলাই, ১ আগস্ট ও ৪ আগস্ট- তিনটি ওয়ানডেই হবে সাউদাম্পটনে।

এরপরই আবার ইংল্যান্ড লাল বলে ফিরবে পাকিস্তানের বিপক্ষে ৫ আগস্টের ওল্ড ট্যাফোর্ড টেস্ট দিয়ে। দ্বিতীয় টেস্ট শুরু হবে ১৩ আগস্ট সাউদাম্পটনে, তৃতীয় টেস্টও একই ভেন্যুতে ২১ থেকে ২৫ আগস্ট। টেস্ট সিরিজ শেষে দল দুটি তিন ম্যাচের টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে যথাক্রমে ২৮ ও ৩০ আগস্ট এবং ১ সেপ্টেম্বর। সব ম্যাচই হবে ওল্ড ট্র্যাফোর্ডে।

এরপর ইসিবির নজরে রয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ওয়ানডে ও সমান টি-টোয়েন্টি ম্যাচের সিরিজে। সূচি অনুযায়ী সিরিজটি জুলাইয়ে হওয়ার কথা থাকলেও এটি সেপ্টেম্বরে আয়োজনের ইচ্ছা তাদের। এ কারণেই হয়তো আয়ারল্যান্ডের সেপ্টেম্বরের সিরিজ এগিয়ে নিয়ে এসেছে ইসিবি।

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সূচি:

৮-১২ জুলাই: প্রথম টেস্ট, সাউদাম্পটন

১৬-২০ জুলাই: দ্বিতীয় টেস্ট, ওল্ড ট্র্যাফোর্ড

২৪-২৮ জুলাই: তৃতীয় টেস্ট, ওল্ড ট্র্যাফোর্ড

ইংল্যান্ড-আয়ারল্যান্ডের ওয়ানডে সূচি:

৩০ জুলাই: প্রথম ওয়ানডে, সাউদাম্পটন

১ আগস্ট: দ্বিতীয় ওয়ানডে, সাউদাম্পটন

৪ আগস্ট: তৃতীয় ওয়ানডে, সাউদাম্পটন

ইংল্যান্ড-পাকিস্তানের টেস্ট ও টি-টোয়েন্টি সূচি:

৫-৯ আগস্ট: প্রথম টেস্ট, ওল্ড ট্র্যাফোর্ড

১৩-১৭ আগস্ট: দ্বিতীয় টেস্ট, সাউদাম্পটন

২১-২৫ আগস্ট: তৃতীয় টেস্ট, সাউদাম্পটন

২৮ আগস্ট: প্রথম টি-টোয়েন্টি, ওল্ড ট্র্যাফোর্ড

৩০ আগস্ট: দ্বিতীয় টি-টোয়েন্টি, ওল্ড ট্র্যাফোর্ড

১ সেপ্টেম্বর: তৃতীয় টি-টোয়েন্টি‌, ওল্ড ট্র্যাফোর্ড

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত