বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭
৩৩ °সে

কানেরিয়ার সমাধান ইসিবির হাতে

কানেরিয়ার সমাধান ইসিবির হাতে
দিনেশ কানেরিয়া। ফাইল ছবি

২০০৯ সালে ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে এসেক্সের হয়ে খেলা-কালীন স্পট-ফিক্সিংয়ে জড়িত হয়েছিলেন ডানিশ কানেরিয়া। যে কারণ ২০১২ সালে পাকিস্তানের এই লেগ স্পিনারকে আজীবন নিষিদ্ধ করে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

আজীবন এই নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছে আবেদন করেছিলেন কানেরিয়া। তবে পিসিবি জানিয়েছে, এখানে তাদের কিছুই করার নেই। কারণ তাঁকে শাস্তি পিসিবি দেয়নি।

পিসিবি জানিয়েছে, কানেরিয়াকে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে ইসিবির পক্ষ থেকে। তাই ইসিবির দ্বারস্থ হতে বলা হয়েছে তাঁকে। এই বিষয়ে শনিবার এক বিবৃতি দেয়া হয়েছে পিসিবির পক্ষ থেকে।

বিবৃতিতে বলা হয়, আর্টিকেল ৬.৮ অনুযায়ী ইসিবির যে ট্রাইব্যুনাল তাকে আজীবনের নিষেধাজ্ঞা দিয়েছে। সেই ট্রাইব্যুনাল প্রধানই তাকে পুনরায় খেলার অনুমতি দিতে পারে। পিসিবি বলেছে, ‘ইসিবির দুর্নীতি বিরোধী আইনের ৬.৮ ধারা অনুযায়ী পিসিবি আপনাকে ইসিবির সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দিচ্ছে।’

২০০০ সালে পাকিস্তানের হয়ে অভিষেক হয় কানেরিয়ার। ২০১০ সাল পর্যন্ত দেশের হয়ে খেলার সুযোগ পেয়েছেন এই লেগ স্পিনার। ৬১ টেস্টে তাঁর শিকার ২৬১ উইকেট। দেশের হয়ে ১৮টি ওয়ানডেও খেলেছেন তিনি।

২০১২ সালে শেষবারের মতো মাঠে নেমেছিলেন কানেরিয়া। এরপর স্পট ফিক্সিং কাণ্ডে নিষিদ্ধ হয়ে ৮ বছর ধরে মাঠের বাইরে আছেন তিনি। প্রথমে অভিযোগ অস্বীকার করলেও ২০১৮ সালে অভিযোগ স্বীকার করে নেন সব। যে কাওরনে পিসিবি বলেছে, একমাত্র ইসিবিই তার বিষয়টি পুনর্বিবেচনা করতে পারে।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত