ইংল্যান্ড-পাকিস্তান টেস্টই নতুন নিয়ম

ইংল্যান্ড-পাকিস্তান টেস্টই নতুন নিয়ম
ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট ম্যাচ। ছবি: ক্রিকইনফো

নতুন নিয়ম দিয়েই শুরু হলো পাকিস্তান-ইংল্যান্ডের টেস্ট সিরিজ। এখন থেকে মাঠে আর ওভারস্টেপিংয়ের জন্য আম্পায়ার নো বলের ডাক দেবেন না। তবে নো বল ডাকার সিদ্ধান্ত দেবেন থার্ড আম্পায়ার। যদিও নতুন এ সিদ্ধান্ত আগেই নিয়েছিল আইসিসি।

টিভি রিপ্লে দেখে ওভারস্টেপিং হলে সিদ্ধান্তটা দুই সেকেন্ডের মধ্যেই মাঠের আম্পায়ারকে জানিয়ে দেয়া হবে। এর জন্য খেলার ওপর এটার প্রভাব পড়বে না বলেই মনে করছে আইসিসি। তবে এই নিয়ম কতোটা কাজে আসবে, তা ওল্ড ট্রাফোর্ড টেস্টেই দেখা যাবে। এর মধ্যেই আইসিসি ওয়ানডে সুপার লিগে এই প্রযুক্তি চালু হয়েছে। ২০১৮ সালে ইংল্যান্ড-শ্রীলংকা সিরিজে ব্রডকাস্টাররা ১২টি ভুল নো বল শনাক্ত করেছিলেন।

গত বছর পাকিস্তান-অস্ট্রেলিয়া সিরিজে ব্রিসবেন টেস্টেই ২১টি নো বল এড়িয়ে গিয়েছিলেন আম্পায়াররা। কিছুদিন আগে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ডের বিপক্ষে সিরিজেও ঘটে একই ঘটনা। তাই নতুন নিয়মে নো বল বিভ্রান্তি কাটবে কতোটুকু সেটিই দেখার বিষয়।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক আজহার আলী। দলীয় ৩৬ রানের মাথায় আর্চারের বোলে বোল্ড হয়ে মাত্র ১৬ রান করে মাঠ ছাড়েন আবিদ আলী।

এর পর ওয়ান ডাউনে মাঠে নেমে ৬ বল মোকাবেলা করে রানের খাতা খোলার আগেই ওকসের বলে এলবিডব্লিউ’র ফাঁদে পড়ে মাঠ ছাড়তে হয় আজহার আলীকে। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ২৫ ওভারে দুই উইকেটে ৫৩ রান। ২৭ রান নিয়ে মাঠে আছেন উদ্বোধনীতে নামা সাহ মাসুদ আর ৪ রান করে ক্রিজে আছেন বাবর আজম।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত