শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিপক্ষ লিপজিগ অ্যাটলেটিকোর অনুপ্রেরণা লিভারপুল

আপডেট : ১৩ আগস্ট ২০২০, ০৯:১১

চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে আজ রাতে অ্যাটলেটিকো মাদ্রিদ মুখোমুখি হবে জার্মান প্রতিপক্ষ রেডবুল লিপজিগের। এ ম্যাচের আগে কোচ দিয়েগো সিমিওনের দলের বড় অনুপ্রেরণা লিভারপুলের বিপক্ষে শেষ ষোলোয় জয়, জানিয়েছেন খোদ অ্যাটলেটিকো কোচই।
 
ছোট হয়ে আসা কাঠামোয় যে কোনো খেলাতেই বাড়তি সুবিধা দেয় তুলনামূলক অনভিজ্ঞ দলগুলোকে। চলতি মৌসুমে করোনা ভাইরাসের কারণে সংকুচিত চ্যাম্পিয়ন্স লিগে তাই এবার নতুন চ্যাম্পিয়ন দেখার জোর সম্ভাবনা আছে।

 

অ্যাটলেটিকো এক্ষেত্রে নিজেদের কিছুটা দুর্ভাগা ভাবতেই পারে। সুযোগটা এসেছে যে বড় অসময়ে! ফরোয়ার্ড আন্তনিও গ্রিজমান কিংবা ডিফেন্ডার লুকার এর্নান্দেজ, দিয়েগো গোদিনের বিদায়ের ধাক্কাটা চলতি মৌসুমে ভালোভাবে সামলে উঠতে পারেনি দলটি, লিগে শুরুর দিকে খাবি খেয়েছে বেশ।

তবে মৌসুমের দ্বিতীয়ভাগে লিভারপুলকে হারিয়ে শেষ আটে আসাই মোড় ঘুরিয়ে দিয়েছে দলটিকে। এরপর থেকে লিগেও বেশ ধারাবাহিক হয়ে ওঠে সিমিওনের শিষ্যরা। সে ম্যাচকেই তাই চ্যাম্পিয়ন্স লিগের অনুপ্রেরণা হিসেবে দেখছেন আর্জেন্টাইন এই কোচ। সিমিওনে বলেন, ‘সিনিয়ররা দল ছেড়েছে, নতুনরা এসেছে। এর ফলে কিছুটা সমস্যা আমাদের হয়েছে, বিশেষত রক্ষণে। তবে লিভারপুল ম্যাচটা সব পালটে দিয়েছে। এরপর থেকেই আমাদের কাজে বেশ উন্নতিই হয়েছে। এটা চ্যাম্পিয়ন্স লিগের জন্যে ভালো লক্ষণ? হয়তো!’ জার্মান দলের বিপক্ষে নিজেদের ইতিহাসও অ্যাটলেটিকোকে বেশ অনুপ্রাণিত করে তুলতে পারে। চ্যাম্পিয়ন্স লিগ যুগে তিনবার জার্মান দলের বিপক্ষে নকআউট পর্বে মুখোমুখি হয়ে তিনবারই উতরে গেছে অ্যাটলেটিকো। ২০১৪-১৫ আর ২০১৬-১৭ মৌসুমে দলটির প্রতিপক্ষ ছিল বেয়ার লেভারকুসেন আর ২০১৫-১৬ মৌসুমে অ্যাটলেটিকোর কাছে লড়াইয়ে হেরেছিল বায়ার্ন। আজ অবশ্য দলটির মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে করোনা ভাইরাসের কারণে হারানো দুই খেলোয়াড় অ্যাঞ্জেল কোরেয়া আর সিমে ভ্রাসালকোকে হারানো। বড় তারকাদের বিদায়ের পর দুই জনেই দলের বড় ভরসার নাম ছিলেন যে!

প্রতিপক্ষ লিপজিগ আরো বড় ধাক্কা নিয়েই শেষ আটে এসেছে। চেলসিতে যোগ দেওয়া টিমো ভের্নারকে এরই মধ্যে ছেড়ে দিয়েছে তারা। সব প্রতিযোগিতায় ৩৪ গোল করা জার্মান এই ফরোয়ার্ডের শূন্যতা যে কোচ জুলিয়ান নাগেলসমানকে ভোগাবে তা বলাই বাহুল্য। অ্যাটলেটিকো শেষ সাত মৌসুমে এ নিয়ে পাঁচবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে এলো। এ সময়ে এর চেয়ে ভালো নৈপুণ্য কেবল দেখাতে পেরেছে বার্সেলোনা আর বায়ার্ন মিউনিখই। অন্যদিকে লিপজিগ শেষ আটেই এসেছে প্রথমবারের মতো। সাম্প্র্রতিক ফর্ম আর হারানো খেলোয়াড়ের বিচারে সাম্যাবস্থায় থাকলেও অভিজ্ঞতার বিচারে তাই কিছুটা এগিয়ে থেকেই ম্যাচ শুরু করবে অ্যাটলেটিকো।

 

ইত্তেফাক/এএম