টানা ৪ বলে ৪ বোল্ড করে ইতিহাসের পাতায় আফ্রিদি

টানা ৪ বলে ৪ বোল্ড করে ইতিহাসের পাতায় আফ্রিদি
পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি।

ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্ট টি-২০তে বল হাতে দুর্দান্ত এক স্পেল করলেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। মিডলসেক্সের বিপক্ষে ৪ ওভারে ১৯ রানে ৬ উইকেট শিকার করেছেন হ্যাম্পশায়ারের হয়ে খেলতে নামা আফ্রিদি।

প্রতিপক্ষের ছয় ব্যাটসম্যানকেই বোল্ড করেছেন এই পেসার। টি-২০ ফরম্যাটের ইতিহাসে এই প্রথম কোন বোলার ছয় উইকেটের সবক’টিই নিয়েছেন বোল্ড করে।

এরমধ্যে ১৮তম ওভারের শেষ চার বলে মিডলসেক্সের টানা চারটি উইকেট শিকার করেন তিনি। চারটি উইকেটই ছিলো বোল্ড। তার এমন বিধ্বংসী বোলিংএ ২০ রানে ম্যাচ জিতেছে হ্যাম্পশায়ার।

অথচ আফ্রিদির বিধ্বংসী বোলিংএর আগে ভালোভাবেই ম্যাচে ছিলো মিডলসেক্স। জয়ের জন্য ৪ উইকেট হাতে নিয়ে শেষ ৩ ওভারে ২৩ রান দরকার ছিলো মিডলসেক্সের।

ঐ ওভারে বল হাতে আক্রমণে আসার আগে আফ্রিদির বোলিং ফিগার ছিলো এমন ৩-০-১৭-২। ১৮তম ওভারের প্রথম দু’বলে ১ রান করে দেন আফ্রিদি। আর তৃতীয় থেকে ষষ্ঠ বল পর্যন্ত টানা চার বলে মিডলসেক্সের চার ব্যাটসম্যানকে বোল্ড করে হ্যাম্পশায়ারের জয় নিশ্চিত করেন।

চার ডেলিভারিতে জন সিম্পসন, স্টিভেন ফিন, থিলান ওয়ালাল্লাভিতা এবং টিম মুরতাগকে বোল্ড করেন আফ্রিদি।

পাকিস্তানের প্রথম ও সব মিলিয়ে ষষ্ঠ বোলার হিসেবে টি-২০তে টানা চার বলে চার উইকেট নেয়ার রেকর্ড গড়েছেন শাহীন আফ্রিদি।

সর্বপ্রথম টি-২০তে টানা চার বলে চার উইকেট নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেল। এরপর এমন কীর্তিতে নাম লেখান বাংলাদেশের পেসার আল-আমিন হোসেন, আফগানিস্তানের লেগ-স্পিনার রশিদ খান, শ্রীলংকার পেসার লাসিথ মালিঙ্গা ও ভারতীয় পেসার অভিমন্যু মিঠুন।

আন্তর্জাতিক ক্রিকেটে এমন কীর্তি আছে মালিঙ্গা ও রশিদের।

ইত্তেফাক/এএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত