শুভ জন্মদিন বিশ্ব ফুটবলের জীবন্ত কিংবদন্তি

শুভ জন্মদিন বিশ্ব ফুটবলের জীবন্ত কিংবদন্তি
তিনটি বিশ্বকাপ ট্রফিসহ পেলে। ছবি: সংগৃহীত

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার ও তিনবার বিশ্বকাপজয়ী পেলের ৮০ তম জন্মদিন আজ। বিশ্ব ফুটবলের জীবন্ত কিংবদন্তির জন্মদিন উপলক্ষে খুলে দেয়া হয়েছে সাও পাওলোর ‘মিউজিয়াম অব পেলে’। আয়োজন করা হয়েছে বিশেষ প্রদর্শনীর।

নিজের ৮০তম জন্মদিন উপলক্ষে সম্প্রতি সংবাদমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তায় পেলে বলেন, ‘আমার মনে হয় সৃষ্টিকর্তা আমাকে ভালো স্বাস্থ্য দান করেছেন, এটি সহজবোধ্য করার জন্য। যখন আমি মৃত্যুবরণ করব, তখন সৃষ্টিকর্তা আমাকে একইভাবে স্বাগত জানাবেন। প্রিয় ফুটবলের জন্য আমি সারা বিশ্ব থেকেই প্রশংসা পেয়েছি।’

১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিলের মিনাস গ্যারিয়াস শহরে জন্মগ্রহণ করেন এডিনসন আরনাস্তো ডো নাসচিমেন্তো। যাকে পুরো বিশ্ব পেলে হিসেবে চেনে। ১৯৫৮, ১৯৬২, ১৯৭০ সালে ব্রাজিলের জার্সিতে তিনটি বিশ্বকাপ জিতেছেন এই ফরোয়ার্ড। কালো মানিক খ্যাত এই মহাতারকার ক্যারিয়ার সফলতায় পূর্ণ। ব্রাজিলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা এখনও তিনি। ব্রাজিলের হয়ে পেলের গোল ৯৫টি। তার মধ্যে ৭৭টি অফিসিয়াল এবং বাকিগুলো আনঅফিশিয়াল। বিশ্বের একমাত্র তারকা যার হ্যাটট্রিক ৯২টি। অবিশ্বাস্য হলেও পেলের কাছে যেন এটাও স্বাভাবিক!

ফিফা ঘোষিত শতাব্দীর সেরা ফুটবলারকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে তার নামে মিউজিয়ামটি তৈরি করা হয়েছিল। করোনার কারণে সেটি বন্ধ থাকায় জন্মদিনকে সামনে রেখে সেটি আবারও খুলে দেয়া হয়।

মিউজিয়ামের কিউরেটন গ্রিঙ্গো কার্ডিয়া জানান, ২০ শতকে পেলে সেরা খেলোয়াড় ছিলেন। তার মাধ্যমে ব্রাজিলকে নতুন করে চিনেছে বিশ্ব। তার সম্মানে এই মিউজিয়াম তৈরি হয়েছে। জন্মদিন উপলক্ষে ‘কিং অব সকার’ নামে প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীতে পেলের পাঁচ শতাধিক ছবি শোভা পাচ্ছে। রয়েছে বিশাল এক মূর্তি। পেলেন জন্ম স্থান মিনাস গ্যারিয়াস, ক্লাব সান্তোস ও আন্তর্জাতিক পর্যায়ের নানা স্মৃতি তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, পেলে কয়েক বছর ধরে স্বাস্থ্যগত সমস্যায় রয়েছেন। গত বছর কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে একটি প্রচারণার কাজে প্যারিস সফরে গিয়েছিলেন পেলে। কিন্তু কিডনির সমস্যা নিয়ে দ্রুতই হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। পেলের একটি কিডনি রয়েছে। একটি কিডনি কেটে ফেলে দেওয়া হয়েছে। তিনি ওয়াকার ব্যবহার করেন, জনসমক্ষে খুব একটা আসেন না।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত