করোনার ক্ষতি পুষিয়ে নিতে বেতন কাটার সম্মতি দিয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা

করোনার ক্ষতি পুষিয়ে নিতে বেতন কাটার সম্মতি দিয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা
ইংল্যান্ড ক্রিকেট দল। ফাইল ছবি

করোনার প্রাদুর্ভাবে ইতোমধ্যে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ক্রিকেট বোর্ডগুলো। সবচেয়ে বেশি লোকসান হতে পারতো ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি)। করোনার শুরুর দিকে ৩০০ মিলিয়ন ক্ষতির আশংকা করেছিল ইসিবি।

যদিও মাঠে ক্রিকেট ফেরানোয় ক্ষতির পরিমাণ কমে গিয়ে দাঁড়িয়েছে ১০০ মিলিয়নে। ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসনের মতে, আগামী বছর ক্ষতির পরিমাণ বেড়ে দাঁড়াতে পারে ২০০ মিলিয়নে। নিজেদের এই আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে সেপ্টেম্বরে ৬২ জন কর্মী ছাঁটাই করেছে ইংল্যান্ড ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

ক্ষতির পরিমাণ আরও কমিয়ে আনতে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বেতন কর্তনের প্রস্তাব দেয় ইসিবি। আর সেই প্রস্তাবে রাজি হয়েছেন ক্রিকেটাররা। যা নিয়ে ইতোমধ্যে টিম ইংল্যান্ড প্লেয়ার পার্টনারশিপের (টিইপিপি) সঙ্গে চুক্তি করেছে ইসিবি।

আগামী ১২ মাস ১৫% করে বেতন কেটে নেয়া হবে চুক্তিবদ্ধ ২৩ ক্রিকেটারের। বোর্ডকে এমন সহযোগিতা করার জন্য খেলোয়াড়দের ও টিইপিপিকে ধন্যবাদ জানিয়েছেন ইসিবির ব্যবস্থাপনা পরিচালক অ্যাশলে জাইলস।

জাইলস বলেছেন, ‘এমন সহযোগিতার জন্য আমি খেলোয়াড় এবং টিইপিপিকে ধন্যবাদ জানাতে চাই। খেলোয়াড় ও তাদের প্রতিনিধিদের সঙ্গে আমাদের সম্পর্ক শক্তিশালী। আমাদের অধিনায়ক জো রুট-ইয়ন মরগান ও ক্রিকেটাররা এই চ্যালেঞ্জিং সময়ে যে পরিমাণ দায়িত্ব দেখিয়েছে তার জন্য তাদের স্বীকৃতি দেয়া দরকার।’

এই সংশোধিত পারিশ্রমিক চুক্তির সঙ্গে ক্রিকেটাররা একমত হয়ে খেলার প্রতি নিজেদের দায়িত্ব ও ঐক্য দেখিয়েছে বলে দাবি টিইপিপিয়ের চেয়ারম্যান রিচার্ড বেভান। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘এই সংশোধিত পারিশ্রমিক প্যাকেজের সাথে একমত হয়ে তারা ( ক্রিকেটাররা) খেলার প্রতি নিজেদের দায়িত্ব ও ঐক্য দেখিয়েছে।’

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত