ফিরল আবার ফুটবল কলোরব

ফিরল আবার ফুটবল কলোরব
করোনায় লকডাউনে বন্ধই ছিল খেলার মাঠ। আবার খুলতে শুরু করেছে। কাল বিকালে পল্টন ময়দানে প্রীতি ম্যাচের আয়োজন নজর কেড়েছে —সংগৃহীত

বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ছিল গত ১৮ অক্টোবর। এই দিনকে শ্রদ্ধা জানিয়ে গতকাল বিকালে বঙ্গবন্ধু স্টেডিয়াম-সংলগ্ন পল্টন ময়দানে প্রীতি ফুটবল ম্যাচ হয়ে গেছে। ঢাকা একাদশ এবং ঢাকায় অবস্থানরত আফ্রিকান ফুটবলারদের নিয়ে গড়া দলটি প্রীতি ম্যাচে অংশগ্রহণ করে। ম্যাচ দেখতে স্টেডিয়ামে ভিড় জমেছিল। করোনার কারণে অনেক দিন বঙ্গবন্ধু স্টেডিয়াম অঞ্চলে ফুটবল খেলা নেই। মাঠ অলস পড়ে ছিল। করোনার ভয়ভীতি মানুষকে গ্রাস করলেও এখন অনেকটাই স্বাভাবিকের পথে ধরে নিয়ে মানুষের কোলাহল বাড়ছে ক্রীড়াঙ্গনে।

বঙ্গবন্ধু স্টেডিয়াম অঞ্চলে অনেক দিন বাদে আবার ফুটবল-মুখরিত একটি দিন উপভোগ করেছে পোড় খাওয়া কিছু ফুটবলপাগল মানুষ। স্বাস্থ্যবিধি মেনে ধৈর্য ধরে সারিবদ্ধ হয়ে মাঠে দাঁড়িয়েছে দর্শক। প্রবেশমুখে দর্শকদের হাতে দেওয়া হয়েছে মাস্ক। মুখে পরতেই হবে। দর্শক সামাল দিতে মাঠের পাশে দড়ি দিয়ে ঘেরাও করে দেওয়া হয়। দর্শকের ভিড় দেখে চিরচেনা হাকররাও ভিড় করল বেচাকেনায়।

প্যান্ডেলে ঘেরা মঞ্চের নিচে ’৯০ সালে কলকাতার ফুটবল মাতিয়ে আসা গোলাম গাউস, বাইরে সাবেক স্ট্রাইকার ডন, রাজ্জাক, সাবেক কোচ সাজ্জাদ হোসেন সিদ্দিকী লাভলু, বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, সদস্য ইমতিয়াজ হামিদ সবুজ, প্রথিতযশা সাংবাদিক খন্দকার মঞ্জুরুল ইসলাম দিলু, রোলার স্কুটিং ফেডারেশনের সাধারণ সম্পাদক আসিফুল হাসানরা ফুটবলে একটা সুন্দর সময় কাটিয়ে গেলেন। তাদের চোখেমুখে উজ্জ্বলতা দেখে মনে হলো ফুটবল অঙ্গন যেন আবার তার পুরোনো চেহারা ফিরে পাচ্ছে। তার ওপর আগামী ১৩ ও ১৭ নভেম্বর বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিফার প্রীতি ম্যাচ নেপালের বিপক্ষে বাংলাদেশের। তার ঠিক আগমুহূর্তে আফ্রিকান ফুটবলারদের বিপক্ষে দেশের ফুটবলারদের নিয়ে প্রীতি ম্যাচ আগাম রং ছড়িয়েছে। ফুটবলীয় আমেজ দিল।

আফ্রিকান ফুটবলাররা মনে করছেন ডিসেম্বরে ফুটবল মৌসুম শুরু হবে, সেখানে এই বিদেশিদের জায়গা হবে। চট্টগ্রাম আবাহনীর সাবেক অধিনায়ক লাইবেরিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার ওথেল্লো বানেই বললেন, ‘ঢাকায় এখন আফ্রিকান প্রায় ১০০ ফুটবলার রয়েছেন। তারা প্রিমিয়ার লিগে খেলার অপেক্ষা করছেন।’ আফ্রিকান ফুটবলাররা প্রায় অবৈধ কাজে জড়িয়ে পড়ছেন এমন প্রশ্নে তিনি বলেন, ‘সবাই একরকম হয় না। ভালো মানুষের মধ্যে খারাপ মানুষও থাকে।’ প্রীতি ম্যাচের উদ্যোক্তা ফুটবল কোচ কামাল বাবু। তিনি জানিয়েছেন, এমন ম্যাচ ফুটবলারদের বাড়তি আকর্ষণ তৈরি করে। প্রীতি ম্যাচে আফ্রিকানরা ২-১ গোলে ঢাকা একাদশকে হারিয়েছে। শেষে সবুজ মাঠ দেখে খুশি আবু নাঈম সোহাগ জানালেন, এখানেই তৃতীয় বিভাগ লিগ হবে।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত