নিজেকে গর্বিত মনে করছেন সেই ম্যাচের রেফারি

নিজেকে গর্বিত মনে করছেন সেই ম্যাচের রেফারি
ম্যারাডোনার সেই বিখ্যাত গোল 'হ্যান্ড অফ গড'। ছবি: সংগৃহীত

৮৬ মেক্সিকো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনলে ইংল্যান্ডের বিপক্ষে ফুটবল কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার সেই বিখ্যাত গোল 'হ্যান্ড অফ গড' বিতর্কের সঙ্গে জড়িয়ে ছিলেন ম্যাচের রেফারি আল বিন নাসের। তিউনিসিয়ার এই রেফারি ম্যারাডোনার মৃত্যুর খবরে শোকাহত। তবে সেই বিতর্কিত গোল নিয়ে এই রেফারি গর্বিত। তিনি মনে করছেন সেই গোলের সাক্ষী তিনি।

এখন তার বয়স ৭৩। বিভিন্ন সংবাদমাধ্যমকে রেফারি আল বিন নাসের জানিয়েছেন, তিনি ঐতিহাসিক গোলের সাক্ষী। বলেছেন, হ্যান্ডবল হয়েছিল কি না, সেটা দেখার জন্য বুলগেরিয়ান সহকারী রেফারির বোগদান দচেভের দিকে তাকিয়ে ছিলেন। কিন্তু সহকারী রেফারি হ্যান্ডবলের সংকেত না দেওয়ায় রেফারি গোলের সংকেত দেন। হ্যান্ডবল দেখতে না পাওয়ায় ম্যাচের পর রেফারি ও সহকারী রেফারি দুজন দুজনকে দুষেছেন।

ম্যারাডোনা হাত দিয়ে গোল করেছেন সেটা দেখেননি রেফারি। তিনি মনে করেছিলেন, ম্যারাডোনা হেড করে গোল করেছেন। অথচ নাসের তখন বিশ্ব ফুটবলের অন্যতম অভিজ্ঞ রেফারি। ১৭ আগস্ট ২০১৫ সালে ম্যারাডোনা তিউনিসিয়ান রেফারি নাসেরের বাসায় গিয়ে দেখা করেন। ম্যারাডোনা তার অটোগ্রাফ দেওয়া একটি জার্সি উপহার দেন। ম্যারাডোনা নাসেরকে সারা জীবনের বন্ধু হিসেবে বুকে তুলে নেন।

বিভিন্ন সংবাদমাধ্যমকে রেফারি নাসের বলেন, ‘মাঝমাঠ থেকে বল নিয়ে ঢোকার সময় ম্যারাডোনাকে ইংলিশ ফুটবলাররা ফাউল করছিল। ম্যারাডোনা উঠে দাঁড়িয়ে আবার আক্রমণে যায়। আমি ম্যারাডোনার পক্ষে অ্যাডভান্টেজ দিচ্ছিলাম। কিন্তু হ্যান্ডবল হয়েছে, আমি দেখিনি। আমার জায়গায় ইংলিশ রেফারি হলে গোল বাতিল করতেন।’

ইত্তেফাক/জেডএইচডি

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত