হার্ড কোর্টের নতুন রানী ওসাকার চতুর্থ মুকুট

হার্ড কোর্টের নতুন রানী ওসাকার চতুর্থ মুকুট
অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন ওসাকা। ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস গত এক বছরে পুরো বিশ্বকেই বদলে দিয়েছে। তবে এই ঘাতক ভাইরাসের আগমনের পর টেনিস অঙ্গনে একটি দৃশ্য যেন নিয়মে পরিণত হচ্ছে। সেটি হচ্ছে নাওমি ওসাকার জয়। অস্ট্রেলিয়ান ওপেনের নারী এককের ফাইনালে যুক্তরাষ্ট্রের জেনিফার ব্র্যাডিকে সরাসরি সেটে হারিয়ে শনিবার টানা দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামের মুকুট মাথায় দিলেন জাপানের ওসাকা। হার্ড কোর্টে গত ছয়টি গ্র্যান্ড স্ল্যামের চারটিই ঘরে তুলেছেন এই ২৩ বছর বয়সি।

এখন পর্যন্ত চারটি গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলেছেন ওসাকা। জিতেছেন চারটিতেই। ক্যারিয়ারে চতুর্থ গ্র্যান্ড স্ল্যাম ও দ্বিতীয় অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জয়ের পথে মেলবোর্ন পাকে ব্র্যাডিকে হারিয়েছেন ৬-৪, ৬-৩ গেমে। গতবছরের ফেব্র“য়ারি থেকে অপরাজিত ওসাকা ফাইনালে পেয়েছেন টানা ২১তম জয়। করোনাকালীন সময়ে এই আসর দিয়েই প্রথম দর্শকদের আমন্ত্রণ জানিয়েছে টেনিস। ম্যাচশেষে ওসাকার উচ্ছ্বাস সেটি নিয়েই, 'দর্শকদের সামনে খেলার অনুভুতিটা দারুণ। আমি গত গ্র্যান্ড স্ল্যামটা খেলেছি দর্শকছাড়া। দর্শকদের কাছ থেকে যে প্রাণশক্তিটা পাচ্ছি, তার তুলনা হয় না। মনে হচ্ছে গ্র্যান্ড স্ল্যামে খেলতে পারাটাই আমার সৌভাগ্য।'

জোকোভিচ-মেদভেদেভ ফাইনাল রবিবার

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হারেন না নোভাক জোকোভিচ। এর আগে আটবার খেলেছেন, জিতেছেন আটবারই। নবম শিরোপার ছোঁয়া দূরত্বে থাকা জোকোভিচ আজ মুখোমুখী হচ্ছেন দানিল মেদভেদেভের, যাকে টুর্নামেন্ট শুরুর আগেই এবারের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ হিসেবে ঘোষণা করেছিলেন জোকোভিচ।

দ্বিতীয়বারের মতো পুরুষ এককের ফাইনালে উঠা মেদভেদেভ কেন সবচেয়ে কঠিন প্রতিপক্ষ সেটা বলে দেয় তার সাম্প্রতিক সংখ্যাই। গতবছরের অক্টোবর থেকে টানা ২০ ম্যাচ ধরে অপরাজিত আছেন এই রাশিয়ান। এছাড়া জোকোভিচের সাথে গত ৪ ম্যাচের ৩টিতেই জিতেছেন তিনি। আজ মেদভেদেভের সামনে থাকছে সেটাকে ৫ এ ৪ করার সুযোগ, থাকছে ওসাকার মতো টানা ২১ ম্যাচ জেতার সুযোগ। রড লেভার এরিনায় আজ কিংবদন্তি জোকোভিচকে প্রথমবারের মতো ফাইনালে হারাতে পারলে নিজের প্রথম গ্র্যান্ড স্ল্যামে দেখা পাবেন না মেদভেদেভ, টেনিস বিশ্বকে একজন নতুন তারকার আগমণবার্তাও জানিয়ে দিবেন সাথে সাথে। আর 'শান্তশিষ্ট' জোকোভিচের সামনে থাকছে ফাইনালের রেকর্ডটা ৯-০ বানিয়ে নিজের ১৮তম গ্র্যান্ড স্ল্যাম জিতে নেয়ার।

জোকোভিচ- মেদভেদেভ

হেড-টু-হেড ৪-৩

গ্র্যান্ড স্ল্যাম ১৭-০

র‌্যাংকিং ১-৪

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x