মোদীর নামে সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম

মোদীর নামে সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম
ছবি: সংগৃহীত

ভারতের আহমেদাবাদের মোতেরায় তৈরি হয়েছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। এক লাখের বেশি দর্শক ধারণ ক্ষমতার এ স্টেডিয়ামে বুধবার শুরু হয়েছে ভারত-ইংল্যান্ড দিবারাত্রির টেস্ট। উদ্বোধনের দিনেই বদলে গেছে সর্ববৃহৎ ক্রিকেট স্থাপনার নাম।

এতদিন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার প্যাটেল স্টেডিয়াম নামেই পরিচিত ছিল এটি। বুধবার স্টেডিয়ামের নতুন নামকরণ করা হয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে। এখন থেকে স্টেডিয়ামের নাম হবে নরেন্দ্র মোদি স্টেডিয়াম।

বুধবার এ স্টেডিয়ামের উদ্বোধন করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তারপরই শুরু হয় ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু, গুজরাটের রাজ্যপাল দেবব্রত ও বিসিসিআইয়ের সচিব জয় শাহ। তবে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ছিলেন না মাঠে। শারীরিকভাবে সুস্থ না হওয়ায় মোতেরায় যাননি তিনি। কদিন আগেই হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন তিনি।

প্রতিষ্ঠালগ্নে নাম ছিল মোতেরা গুজরাট স্টেডিয়াম। ১৯৮৩ সালে সরদার প্যাটেল স্টেডিয়াম নাম যুক্ত হয়। গতকাল আবারও বদলে গেল স্টেডিয়ামটির নাম।

যদিও নাম বদল তথা মোদীর নামে স্টেডিয়াম করায় কিছুটা রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে। বিজেপি এ বিতর্কে জড়াতে চায় না। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গতকাল উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন, নামবদল হয়নি। কারণ ক্রীড়া কমপ্লেক্সের নাম প্যাটেলের নামেই থাকছে। যার অংশ মোদী স্টেডিয়াম। তিনি বলেন, বড় স্থাপনা হওয়ায় যে কোনও আন্তর্জাতিক খেলা আয়োজন করা যেতে পারে। হতে পারে অলিম্পিকও। আহমেদাবাদ ভারতের ক্রীড়াশহর হিসেবে পরিচিতি পাবে।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x