ফেদেরারের অবিশ্বাস্য রেকর্ডটি ছুঁতে যাচ্ছেন জকোভিচ

ফেদেরারের অবিশ্বাস্য রেকর্ডটি ছুঁতে যাচ্ছেন জকোভিচ
রজার ফেদেরার ও নোভাক জকোভিচ। ছবি: সংগৃহীত

এক সময় পুরুষ টেনিস মানেই ছিলো সুইস তারকা রজার ফেদেরারের জয়জয়কার। তার সামনে কেউই দাঁড়াতে পারেনি, একের পর এক শিরোপা জিতেছেন। সময়ের ব্যবধানে ফেদেরারের প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়িয়েছেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল, সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ এবং বৃটিশ তারকা অ্যান্ডি মারে।

তবে, যতই প্রতিদ্বন্দ্বী তৈরি হোক না কেন, রফার ফেদেরারের দখলে এমন একটি রেকর্ড ছিলো, যা অন্য কারো কাছে ধরা দেয়নি। কিন্তু এবার আর সেই রেকর্ডটিতে দখল রাখতে পারছেন না সর্বকালের অন্যতম সেরা এই টেনিস তারকা।

টেনিসের র‍্যাংকিং পরিসংখ্যান সংস্থা ডব্লিউটিএ-এর র্যাং কিংয়ে ৩১০ সপ্তাহ শীর্ষস্থান ধরে রেখেছিলেন ফেদেরার। শিগগির তার এই রেকর্ডে ভাগ বসাচ্ছেন নোভাক জকোভিচ।

গত সপ্তাহেই নবম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জিতেছেন সার্বিয়ান তারকা জকোভিচ। সব মিলিয়ে তার নামের পাশে শোভা পাচ্ছে মোট ১৮টি গ্র্যান্ড স্লাম শিরোপা। সে সঙ্গে নিশ্চিত হয়ে গেলো, সামনে প্রকাশিতব্য ডব্লিউটিএ র‍্যাংকিংয়ে ফেদেরারের শীর্ষে থাকার রেকর্ডটিকে ছুঁয়ে ফেলবেন তিনি।

২০২০ সালের ফেব্রুয়ারিতে রাফায়েল নাদালের কাছ থেকে র‍্যাংকিংয়ের শীর্ষস্থানটি পূনরূদ্ধার করেন জকোভিচ। এরপর থেকে টানা শীর্ষেই আছেন তিনি। গত একটি বছর তিনিই থাকলেন র‍্যাংকিংয়ে শীর্ষে এবং ৬ষ্ঠ বারের মতো শীর্ষে থেকে বছর শেষ করলেন।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x