ইংল্যান্ডকে লজ্জায় ডুবিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

ইংল্যান্ডকে লজ্জায় ডুবিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত
ভারতীয় ক্রিকেট দলের উল্লাস। ছবি: সংগৃহীত

ভারত-ইংল্যান্ডের মধ্যকার টেস্ট ম্যাচ নিয়ে নাটকীয়তার সমাপ্তি ঘটলো। চার ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ স্বাগতিক ভারতকে লজ্জায় ডুবালেও পরের তিনটি ম্যাচই দাপটে সঙ্গে ঘুরে দাঁড়ায় বিরাট কোহলির দল। সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচ তিন দিনেই জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত। টেস্ট শ্রেষ্ঠত্বের মঞ্চে আগামী ১৮ই জুন লর্ডসে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বিরাট কোহলিরা।

আবারো স্পিনারদের কাছেই আত্মসমর্পণ ইংলিশ ব্যাটসম্যানদের। প্রথম ইনিংসে ভারতীয় স্পিনারদের শিকার ছিল ৮ উইকেট। দ্বিতীয় ইনিংসে দশ সফরকারী ব্যাটসম্যানই ফিরেছেন রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর প্যাটেলের স্পিন ঘূর্ণিতে। ইংল্যান্ডকে ইনিংস ও ২৫ রানে হারিয়ে ৩-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিলো ভারত। প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ২০৫ রানের জবাবে ৩৬৫ রান করে স্বাগতিকরা। ১৬০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা ইংল্যান্ড থামে ১৩৫ রানে।

সিরিজের তৃতীয় ম্যাচ দুইদিনে শেষ হওয়ার পর সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচটি তিন দিনে শেষ হলো। যেখানে ইংল্যান্ডকে ইনিংস ও ২৫ রানে হারিয়েছে ভারত। চার ম্যাচ সিরিজটি ৩-১ এ জিতে নিয়েছে ভারতীয়রা।

প্রথম ম্যাচে ২২৭ রানে জয় পেয়েছিল ইংল্যান্ড। চেন্নাইয়ে সিরিজের দ্বিতীয় ম্যাচে অভিষেক হয় আক্সার প্যাটেলের। তার সুবাদে ভারতকে আর পেছনে ঘুরে দাঁড়াতে পারেনি। প্রথম ইনিংসে দুটি ও দ্বিতীয় ইনিংসে পাঁচটি উইকেট তুলে নেন ডান-হাতি এই স্পিনার। ৩১৭ রানে জয় তুলে সমতায় ফেরে স্বাগতিকরা।

আহমেদাবাদে নেমে আরও ভয়ঙ্কর গয়ে ওঠেন আক্সার। ছয় উইকেট তোলার পর দ্বিতীয় ইনিংসে লুফে নেন আরও পাঁচটি উইকেট। ভারত সফরে আরো ৫ টি-টোয়েন্টি ও ৩ ওয়ানডে খেলবে ইংল্যান্ড।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x