টোকিও অলিম্পিকে বিদেশি দর্শক নিষিদ্ধ

টোকিও অলিম্পিকে বিদেশি দর্শক নিষিদ্ধ
ছবি: সংগৃহীত

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিগত ২০২০ সালের টোকিও অলিম্পিক স্থগিত করে দেয়া হয়েছিল। সেটি এ বছরের জুলাই মাসে অনুষ্ঠিত হবে। তবে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া আসরে এবার বিদেশি দর্শকরা সরাসরি মাঠে বসে খেলা উপভোগ করতে পারবেন না। কোভিড-১৯ পরিস্থিতির কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে আয়োজক কমিটি।

আজ শনিবার (২০ মার্চ) এক ভার্চুয়াল বৈঠকে অংশ নেয় পাঁচ আয়োজক আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি), আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (আইপিসি), টোকিং মেট্রোপলিটন সরকার (টিএমজি), অর্গানাইজিং কমিটি টোকিও ২০২০ এবং জাপান সরকার। সেখানেই সবার সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরে এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে জাপানসহ বিশ্বের অনেক দেশেই কোভিড-১৯ পরিস্থিতি এখনো চ্যালেঞ্জের মুখে। ভাইরাসটির সংক্রমণও আবার বাড়ছে। এমতাবস্থায় আন্তর্জাতিক ভ্রমণও সীমাবদ্ধ রয়েছে। তাছাড়া আসন্ন গ্রীষ্মে জাপানে বাহিরের দেশের মানুষের প্রবেশে পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে।

সবকিছু বিবেচনায় নিয়ে আয়োজক কমিটি সিদ্ধান্ত নিয়েছে যে, এরইমধ্যে বিদেশি যে সব দর্শক অলিম্পিকের টিকিট কিনে ফেলেছে তারা আসন্ন গ্রীষ্মে জাপানে প্রবেশ করতে পারবে না। যেন গেমসে অংশগ্রহণকারী খেলোয়াড়, কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা এবং জাপানের স্থানীয় মানুষরা নিরাপদে থাকতে পারে।

মহামারির কারণে ইতিহাসে প্রথমবারের মতো গত বছর অলিম্পিক আয়োজন স্থগিত করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। সেটি এ বছরের ২৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা রয়েছে এবং শেষ হবে ৮ আগস্ট। অন্যদিকে, প্যারালিম্পিক চলবে ২৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x