ক্রিকেট ও টেস্ট ক্রিকেট

ক্রিকেট ও টেস্ট ক্রিকেট
[ছবি: সংগৃহীত]

ক্রিকেট খেলা বেশ প্রাচীন। তবে কখন বা কোথায় প্রথম প্রচলন হয়েছিল তার সঠিক ইতিহাস জানা না গেলেও ইংল্যান্ডকে ক্রিকেটের জনক বলা হয়। খেলাটি শুরু হয় সম্ভবত ১২৫০ থেকে ১৩৫০ সালের মধ্যে যে কোনো সময়।

ইংল্যান্ডের উঁচু শ্রেণির লোকদের কাছে খেলাটি জনপ্রিয় হয়ে ওঠে এবং তাঁরা নতুন রূপ দেওয়ার জন্য চিন্তাভাবনা করেন সপ্তদশ শতাব্দীর দিকে। এ সময় বিভিন্ন ক্লাব প্রতিষ্ঠিত হয় এবং বিভিন্ন টুর্নামেন্টের আয়োজন করা হয়।

১৮৭৬-১৮৭৭ সাল। ক্রিকেটের ইতিহাসে একটি নতুন অধ্যায়। সূচনা হয়েছিল টেস্ট ক্রিকেটের। ক্রিকেটের জনক ইংরেজরা টেস্ট ক্রিকেট খেলতে পাড়ি জমাল সুদূর অস্ট্রেলিয়া। পালতোলা জাহাজে দীর্ঘ পথ ও পরিশ্রান্ত ভ্রমণ শেষে তারা (ব্রিটিশরা) পৌঁছল অস্ট্রেলিয়ার মেলবোর্ন বন্দরে। ঐ শহরেই ঐতিহাসিক টেস্ট ম্যাচে ৪৫ রানে অস্ট্রেলিয়া জিতে ইতিহাসের পাতায় নতুন অধ্যায় রচনা করে।

টেস্ট ক্রিকেটে সেই সময়কার নিয়ম-কানুন ছিল ভারি মজার। খেলার কোনো নির্দিষ্ট নিয়ম বেঁধে দেওয়া ছিল না। ১৯৩৯ সালে ডার্বানে অনুষ্ঠিত ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার একটি ম্যাচ স্থায়ী হয়েছিল ১০ দিন। এরপর উভয় দলের মধ্যে একই ফলাফল হলে তা অমীমাংসিত ঘোষণা করা হয়।

১৯২৯-৩০ সালে ওয়েস্টইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার কিংসন টেস্ট স্থায়ী হয় ৯ দিন। ১৯২৮-২৯ সালে মেলবোর্নে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া টেস্ট ৮ দিন ধরে চলে। এ দীর্ঘ সময় খেলায় দর্শকরা দিন দিন ক্রিকেটখেলার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে। মাঠে দর্শকদের সংখ্যা কমতে থাকে। ফলে চিন্তিত হয়ে পড়েন তৎকালীন এমসিসি কর্মকর্তারা। পরবর্তী সময়ে টেস্ট ম্যাচের সময়সীমা পাঁচদিন নির্ধারিত হয়।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x