মুশফিক ও লিটনের ৫০, বাংলাদেশের ৫০০

মুশফিক ও লিটনের ৫০, বাংলাদেশের ৫০০
মুশফিকুর রহিম ও লিটন দাস। ছবি: সংগৃহীত

পাল্লেকেল্লেতে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু হয়েছে। দিনের প্রথম ভাগেই ক্যারিয়ারের ২৩তম টেস্ট ফিফটি তুলে নিলেন মুশফিকুর রহিম। তার ঠিক পরেই নিজের অষ্টম পঞ্চাশ তুলে নেন লিটন দাস। দুইজনের জুটিতে ভিত্তি করে বাংলাদেশের ইনিংসও অতিক্রম করলো ৫০০ রানের মাইলফলক।

দ্বিতীয় দিনে ৯০ ওভার নির্ধারিত থাকলেও এদিন খেলা হয়েছে ৬৫ ওভার। দিন শেষে ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা। তৃতীয় দিনে অবশ্য রোদ ঝলমলে আবহাওয়াতেই খেলা শুরু হয়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ গিয়ে দাড়িয়েছে ৫১১ রান ৫ উইকেটের বিনিময়ে। ক্রিজে আছেন মুশফিকুর রহিম ৫৫ রান করে। তার সঙ্গে আছেন মেহেদি। ৫০ করে সাজঘরে ফিরেছেন লিটন।

এই ইনিংস নিয়ে টেস্টে মোট ১১তম বারের মতো ৫০০ রানের মাইলফলক অতিক্রম করলো টাইগাররা।

ক্যান্ডি টেস্টের প্রথম দিন বুধবার ২ উইকেট ৩০২ রান সংগ্রহ করে বাংলাদেশ। সাইফ হোসেন শূন্য রানে আউট হলেও দলের ভিত গড়ে দেন তামিম ইকবাল। কিন্তু ১০ রানের জন্য সেঞ্চুরি মিস করেন তিনি। তামিমের আউটের পর ক্রিজে আসেন অধিনায়ক মুমিনুল হক। তৃতীয় উইকেটে শান্তর সঙ্গে পার্টনারশিপ গড়ে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান তিনি। প্রথম দিন শেষে নাজমুল হাসান শান্ত ১২৬ ও মুমিনুল ৬৪ রানে অপরাজিত ছিলেন। সেখান থেকে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করে তারা।

দুর্দান্ত এক ইনিংস খেলে বিদায় নেন নাজমুল হোসেন শান্ত। প্রথম সেঞ্চুরিকে দেড়শ ছাড়িয়ে নেওয়ার পর ডাবলের দিকে এগোচ্ছিলেন বাঁহাতি ওপেনার। কিন্তু লাহিরু কুমারার বলে ফিরতি ক্যাচ তুলে দেন ১৬৩ রান করা শান্ত। সেই ভেঙ্গে যায় মুমিনুল হকের সঙ্গে তার ২৪২ রানের রেকর্ড জুটি।

শান্তর আউটের পর মুশফিকুর রহিমের সঙ্গে জুটি গড়েন মুমিনুল হক। চতুর্থ উইকেট দুজনে মিলে ৩০ রান করেন। এর মধ্যে ১২৭ রান করে আউট হন মুমিনুল। লাঞ্চের আগে দেশের বাইরে প্রথম সেঞ্চুরি তুনে টাইগার অধিনায়ক।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x