বড় জুটির খোঁজে বাংলাদেশ

বড় জুটির খোঁজে বাংলাদেশ
ছবি: সংগৃহীত

তামিম ইকবাল ও সাইফ হাসানের পর সাজঘরে ফিরেছেন নাজমুল হোসেন শান্তও। অভিষিক্ত স্পিনার জয়াবিক্রমার একটি বল বিশাল টার্ন করে শান্তর ব্যাট-প্যাডের ফাঁক গলে ঢুকে যায়। এর আগে ওপেনার তামিম ২৬ বলে ২৪ করে ফিরেছেন দলীয় ৩১ রানে। এর কিছুক্ষণ পর হঠাৎ চালিয়ে খেলতে থাকেন আরেক ওপেনার সাইফ হাসান। দলীয় ৭৩ রানে বল উড়িয়ে সীমানা ছাড়া করার চেষ্টায় কভার পয়েন্টে ক্যাচ দেন তিনি। ফেরার আগে ৪৬ বলে ৩৪ রান করেন তিনি। এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ তিন উইকেটে ১১৬ রান, জয়ের বন্দরে পৌঁছাতে প্রয়োজন আরো ৩২১। ২৭ রানে মুমিনুল এবং ৫ রানে অপরাজিত আছেন মুশফিক।

নিজেদের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জেতার রেকর্ড রয়েছে বাংলাদেশের। এই টেস্ট জিততে হলে চতুর্থ ইনিংসে রান তাড়া করার বিশ্বরেকর্ড গড়েই জিততে হবে টাইগারদের। লঙ্কান ইনিংস ঘোষণার আগে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ পাঁচ উইকেট পেয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা করেছে নয় উইকেটে ১৯২, তাদের পক্ষে সর্বোচ্চ ৬৬ রান করেছেন করুণারত্নে। চতুর্থ ইনিংসে রান তাড়া করে জেতার বিশ্বরেকর্ড ওয়েস্ট ইন্ডিজের ৪১৮। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেন্ট জোন্স টেস্টে এ রেকর্ড গড়ে ক্যারিবিয়ানরা।

রান তাড়া করতে বাংলাদেশের হাতে আছে পুরো পঞ্চম দিন ও আজকের দেড় সেশন। তবে প্রথম ইনিংসে আনকোরা এক স্পিনার প্রবীণ জয়াবিক্রমার সামনে যেভাবে ভেঙে পড়েছে টাইগাররা তাতে করে দ্বিতীয় ইনিংসে তারা চার সেশন ব্যাট করে ম্যাচ ড্র করবে বা জিতবে- এমন আশা করতে বুক কাঁপা স্বাভাবিক। শ্রীলঙ্কার ৯ উইকেট নেয়ার পথে ক্যারিয়ারে অষ্টমবারের মতো ৫ উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। এ নিয়ে দেশের মাটিতে দ্বিতীয়বারের মতো ফাইফার পেলেন তিনি। বাংলাদেশের হয়ে তার চেয়ে বেশি পাঁচ উইকেট রয়েছে শুধুমাত্র সাকিব আল হাসানের ১৮টি।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x