শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আইপিএল থেকে দেশে ফিরলে স্মিথ-ওয়ার্নারদের জেল-জরিমানা হতে পারে 

আপডেট : ০২ মে ২০২১, ১৬:৩৪

করোনায় বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। প্রতিদিনই বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর মিছিল। এমন পরিস্থিতিতে ভারতের সঙ্গে সব ধরনের বিমান যোগাযোগ বন্ধের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। 

এবার অস্ট্রেলিয়ার ফেডারেল সরকার হুঁশিয়ারি দিয়েছে, ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার পর অস্ট্রেলিয়ার কোনো নাগরিক ভারত থেকে ফিরলে পাঁচ বছরের জেল এবং জরিমানা করা হতে পারে। এমন সিদ্ধান্তে বিপাকে পড়তে হচ্ছে আইপিএলে অংশ নেয়া অস্ট্রেলিয়ানদের। নতুন এই আইন মেনে চলতে ব্যর্থ হলে পাঁচ বছরের জেল অথবা ৬৬ হাজার অস্ট্রেলীয় ডলার জরিমানা অথবা উভয় দণ্ড হতে পারে তাদের! তবে প্রশ্ন উঠছে বায়ো বাবলে থাকা ক্রিকেটারদেরও কি পড়তে হবে জরিমানা বা শাস্তির মুখে?

আইপিএলের চলতি আসরে স্মিথ, ওয়ার্নার, প্যাট কামিন্স, রিলে মেরিডিথ, মার্কাস স্টয়নিস, ঝাই রিচার্ডসনদের মতো ক্রিকেটাররা খেলছেন। সব মিলিয়ে এবারের আইপিএলে খেলছেন ১৪ জন অস্ট্রেলিয়ান ক্রিকেটার। এ ছাড়া কোচিং স্টাফ হিসেবে যুক্ত রয়েছেন ডেভিড হাসি ও রিকি পন্টিং। আর ধারাভাষ্যকার হিসেবে আছেন ব্রেট লি ও ম্যাথু হেইডেন।

জেল বা জরিমানার সিদ্ধান্তে বিপাকে পড়তে পারেন অস্ট্রেলিয়ানরা। আইপিএল শেষ হওয়ার পরও যদি ভারতের করোনা পরিস্থিতি এমন থাকে তাহলে নির্দিষ্ট সময় দেশে ফেরা হবে না স্মিথ-ওয়ার্নারদের।

তবে এ প্রসঙ্গে অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলো জানায়, সরকার ক্রিকেটারদের বিষয়টি বিবেচনা করছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট জৈব সুরক্ষা বলয়ের ক্ষেত্রে ক্ষমতা প্রয়োগ করবেন। 

ইত্তেফাক/এসআই