মৃত্যুর আগে প্রায় ১২ ঘণ্টা যন্ত্রণায় ভুগেছিলেন ম্যারাডোনা: মেডিক্যাল বোর্ড

মৃত্যুর আগে প্রায় ১২ ঘণ্টা যন্ত্রণায় ভুগেছিলেন ম্যারাডোনা: মেডিক্যাল বোর্ড
দিয়েগো ম্যারাডোনা। ছবি: সংগৃহীত

আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনা মৃত্যুর আগে প্রায় ১২ ঘণ্টার মতো যন্ত্রণার মধ্যে ছিলেন বলে অভিযোগ উঠেছে। এমনকি ওই সময় তার সেবায় নিয়োজিত থাকা চিকিৎসক দল বেপরোয়া এবং উদাসীন ছিল। তার মুত্যুর তদন্তের জন্য নিযুক্ত মেডিক্যাল বোর্ডের দেওয়া প্রতিবেদনে এমন অভিযোগ করা হয়েছে। রবিবার (২ মে) রাতে এ খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়েছে, আর্জেন্টাইন ফুটবল জাদুকর তার মানসিক সুবিধার পুরো ব্যবহারে ছিল না। দি তাকে কোনো স্বাস্থ্যসেবা কেন্দ্রে ভর্তি করানো হতো তাহলে তার বেঁচে থাকার ভালো সম্ভাবনা ছিল। মেডিক্যাল বোর্ডের এই প্রতিবেদন বিচারিক তদন্তের সময় ব্যবহার করা হবে।

জীবনের শেষ দিনগুলোতে দিয়েগো ম্যারাডোনাকে কেনো নিজ বাড়িতে রেখে চিকিৎসা দেওয়া হয়েছিল, সেটির কারণ খুঁজছে তদন্তকারীরা। পাশাপাশি চিকিৎসায় কোনো গাফিলতি ছিল কিনা সেটাও খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, অসুস্থ ম্যারাডোনার দেখ ভালের জন্য একটি প্রতিষ্ঠান দায়িত্ব নিয়েছিল। তার পাশে সার্বক্ষণিক থাকত একাধিক নার্স। ২৪ নভেম্বর রাতে যে কর্তব্যরত নার্স ছিল তার ভাষ্যমতে, ২০২০ সালের ২৪ নভেম্বর রাত ১১টার সময় সে ম্যারাডোনাকে জীবিত অবস্থায় পেয়েছিলেন।

পরদিন ২৫শে নভেম্বর সকাল ৭.৩০ পর্যন্ত ম্যারাডোনা জীবিত ছিলেন তিনি তা টের পেয়েছেন। তার পরের শিফটে যে নার্স ছিল তিনি বলেন, তিনি আসার ৪ ঘণ্টা পর ১২.১৬ মিনিটে ম্যারাডোনাকে তিনি ডাক দেন, কিন্তু কোন সাড়া শব্দ না পেয়ে তিনি ম্যারাডোনার ভাগিনা জনিকে কল করেন। যখন দেখল ম্যারাডোনা কোন নিঃশ্বাস নিচ্ছে না। তখন সেখানকার স্থানীয় ডাক্তার ডাকা হয়।

১১ মিনিট পর, ১২.২৭ মিনিটে এ্যাম্বুলেন্স এসে পৌঁছায়। তারপর ম্যারাডোনাকে হাঁসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x