গল্পটা ভিন্নরকম হতো, যদি...

মঙ্গলবার ফিরছেন মুমিনুলরা
গল্পটা ভিন্নরকম হতো, যদি...
শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করছেন মিরাজ। ছবি: বিসিবি

প্রথম টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে সমানতালে লড়েছিল বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে অবশ্য পুরো সময় স্বাগতিকদের চাপে কোণঠাসা ছিল মুমিনুল হকের দল। ক্যান্ডিতে টস জিতে আগে ব্যাট করে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ৪৯৩ রান তুলেছিল। দুই ইনিংস মিলে বাংলাদেশ ৪৭৮ রান করেছে, যা শ্রীলঙ্কার প্রথম ইনিংসের চেয়ে ৯ রান কম। ম্যাচে দুই দলের ব্যবধান এখানেই স্পষ্ট।

২০৯ রানে হারের পর সংবাদ সম্মেলনে অনেক তীর্যক প্রশ্নই ছুঁটে গেছে মুমিনুলের দিকে। উইকেট অনুযায়ী তিন স্পিনার না খেলানোর সিদ্ধান্তকে বড় ভুল মানছেন না অধিনায়ক। তার মতে, টস এই ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। টসে হেরেই অনেকটা পিছিয়ে পড়ে বাংলাদেশ। সঙ্গে বেশ দৃঢ়তার সঙ্গেই মুমিনুল বলেছেন, এই উইকেটে বাংলাদেশ আগে ব্যাটিং করলে গল্পটা ভিন্নরকম হতো।

সিরিজ নির্ধারনী টেস্টে টস ভাগ্যের পরীক্ষায় হেরেছিলেন মুমিনুল। টস জয়ী লঙ্কানরা টানা দুই দিন বড় কোনো চ্যালেঞ্জ ছাড়াই ব্যাটিং করেছিল। দুই দিন পরই উইকেট ভোল পাল্টে ফেলে। তৃতীয় দিন বাংলাদেশ ব্যাটিংয়ে নামতেই স্পিন বান্ধব হয়ে যায় উইকেট। যেখানে ব্যাটিং করা কঠিন হয়ে পড়ে।

গতকাল সংবাদ সম্মেলনে এ বিষয়টাই তুলে ধরেছেন মুমিনুল। তিনি বলেছেন, ‘আমার মনে হয় এই টেস্ট ম্যাচে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল টস। দেখুন, প্রথম ২ দিনে কিন্তু উইকেটে বোলারদের জন্য কোনো সুবিধা ছিল না। আমার মনে হয়েছে, এই ম্যাচটার ৫০ শতাংশ ফলাফল টসের সময়েই নির্ধারণ হয়ে গিয়েছিল।’

বাংলাদেশের অধিনায়কের বিশ্বাস, ম্যাচে আগে ব্যাট করতে পারলে পাঁচ দিনের লড়াইয়ের পর চিত্রটা অন্যরকম হতো। গতকাল মুমিনুল বলেছেন, ‘আমি যদি আগে ব্যাটিং করতাম তখন দেখতেন যে গল্পটা ভিন্নরকম হত।’ তাছাড়া প্রথম ইনিংসে কম রান করার আক্ষেপও শোনা গেল অধিনায়কের কন্ঠে।

দুই ম্যাচের সিরিজ ১-০ তে হেরেছে বাংলাদেশ। তারপরও সফরে তাসকিনের বোলিং, তামিম-শান্তদের ব্যাটিংয়ে প্রাপ্তি খুঁজছেন মুমিনুল। এ সিরিজ দিয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্র শেষ করলো বাংলাদেশ। ঝুলিতে মাত্র ২০ পয়েন্ট, সঙ্গে সাত ম্যাচে ৬টি হার। সিরিজ শেষে আজ দেশে ফিরবে মুমিনুল বাহিনী। ক্যান্ডি থেকে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছেন, কাল মঙ্গলবার বাংলাদেশ সময় সাড়ে ১২টায় ঢাকার উদ্দেশ্যে বিমানে চড়বে পুরো দল। দেশে ফিরে কয়েকদিন বিশ্রামে থাকবেন ক্রিকেটাররা। তারপর ওয়ানডের প্রাথমিক দলে থাকা ক্রিকেটাররা ৭ মে অনুশীলনে যোগ দিবেন।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x