শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মুশফিকের জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

আপডেট : ০৯ মে ২০২১, ১৬:৪১

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ক্রিকেট অঙ্গনে ‘মিস্টার ডিপেন্ডেবল’ খ্যাত মুশফিকুর রহিমের জন্মদিন আজ। ১৯৮৮ সালের ৯ মে বগুড়া শহরে জন্মগ্রহণ করেন তিনি। টাইগার ক্রিকেটের অন্যতম সেরা এ ব্যাটসম্যানের আজ ৩৪তম জন্মদিন।  তার জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে আইসিসি।

২০০৬ সালে ৬ আগস্ট হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে জাতীয় দলের হয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় মুশফিকের। ওয়ানডের আগেই ২০০৫ সালের ২৬ মে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তার।

তীয় দলের হয়ে ১৮৪টি ওয়ানডে খেলে ইতিমধ্যে ৪ হাজার ৭১৮ রান করেছেন তিনি। যার মধ্যে পাঁচটি সেঞ্চুরি ও ২৮টি অর্ধশতক রয়েছে ডানহাতি উইকেটকিপার এই ব্যাটসম্যানের।

সময়ের অন্যতম উইকেটরক্ষক ব্যাটসম্যানকে শুভেচ্ছা জানাতে ভোলেনি আইসিসি। দেশের ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান তিনি। এখন পর্যন্ত একমাত্র ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৩টি ডাবল সেঞ্চুরি করা মুশফিকের মোট ৭টি সেঞ্চুরি ও ২৩টি হাফ সেঞ্চুরি। টেস্টে তার গড় রান ৩৬.৮৯। টেস্টে তার মোট রান ৪৬৮৫। এদিকে ২২৪ ওয়ানডে খেলে ৬৩৪৪ রান করেছেন তিনি। যার মধ্যে সাতটি সেঞ্চুরি ও ৩৯ টি অর্ধশতক রয়েছে। আর টি-টোয়েন্টি ৮৬ ম্যাচ খেলে ১২৮২ রান করেন এই ক্রিকেট তারকা। আর ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-টোয়েন্টিতে ৬৮ ম্যাচ খেলে ১০১২ রান করেন এই ক্রিকেট তারকা।

 

ইত্তেফাক/ইউবি