শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিশ্বকাপ ভাবনায় শ্রীলঙ্কা দলে বড় পরিবর্তন

আপডেট : ১০ মে ২০২১, ১৯:৪৩

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আগামী ১৬ মে বাংলাদেশ সফরে আসছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। এই সিরিজ থেকেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা শুরু করছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। বিশ্বকাপের কথা মাথায় রেখে তারুণ্য নির্ভর দল গড়তে যাচ্ছে লঙ্কানরা। 

একাধিক সিনিয়র ক্রিকেটারকে ছেঁটে ফেলা হচ্ছে ওয়ানডে দল থেকে। নির্বাচকদের বার্তা পেয়ে ইতোমধ্যে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরই নিয়ে ফেলেছেন থিসারা পেরেরা। যে কোপে পড়ে ছিটকে গেছেন অ্যাঞ্জেলো ম্যাথুস, দিনেশ চান্দিমালরা।  

দলের নেতৃত্বেও আসছে বড় পরিবর্তন। দিমুথ করুনারত্নেকে অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। অধিনায়কের দায়িত্ব পেতে যাচ্ছেন কুশল পেরেরা। ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত বাঁহাতি এ টপঅর্ডার ব্যাটসম্যান ও উইকেটকিপারের হাতেই নেতৃত্বের ভার রাখতে চান নির্বাচকরা। তার ডেপুটি করা হতে পারে কুশল মেন্ডিসকে। শ্রীলঙ্কার নবনিযুক্ত নির্বাচক প্যানেল ওয়ানডে দলটাকেই নতুন করে গড়তে চাচ্ছে। যেখানে জায়গা হয়নি সুরঙ্গা লাকমল, নুয়ান প্রদীপদের। বাদ পড়া ক্রিকেটারদের সভাও করেছেন নির্বাচকরা। প্রধান নির্বাচক প্রমোদ্য বিক্রমাসিংহে ও সহ নির্বাচকরা নিজেদের অবস্থান পরিস্কার করেছেন। ম্যাথুস, করুনারত্নে অবশ্য ওই সভায় যোগ দেননি।

বিশ্বকাপের জন্য পরিকল্পনা করছেন জানিয়ে লঙ্কান দৈনিক সানডে টাইমসকে প্রমোদ্য বিক্রমাসিংহে বলেছেন, ‘আমরা দীর্ঘমেয়াদী পরিকল্পনা করছি। বিশেষ করে ২০২৩ বিশ্বকাপের জন্য। আমরা সাদা বলের ক্রিকেটে খুব ভাল করছি না এবং আমাদের উদ্দেশ্য কাউকে খুশি করা না। বরং শ্রীলঙ্কা ক্রিকেটকে আবারো দারুণ অবস্থানে নিয়ে যাওয়া। তাই আমি তাদের (বাদ পড়া সিনিয়রদের) বলেছি দুঃখ না পেতে।’

শ্রীলঙ্কার ক্রিকেটের বৃহত্তর স্বাথেই এমন সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচকরা। বয়স ৩০ পার হতেই ছুড়ে ফেলা হচ্ছে চান্দিমাল-ম্যাথুসদের। প্রধান নির্বাচক সাঙ্গাকারা-মাহেলাদের যুক্তি দিয়ে বলেছেন, তারা লম্বা সময় ধরে ক্রিকেট খেলেছে পারফরম্যান্স দিয়ে। এখনকার সিনিয়রদের কাছে যেটি দেখা যাচ্ছে না। চান্দিমাল অবশ্য নিজের স্বপক্ষে যুক্তি দিয়ে বলেছেন, আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কাকে আরও অনেক কিছু দেয়ার সামর্থ্য রয়েছে তার।

বাদ পড়লেও চান্দিমাল, ম্যাথুসদের ফেরার দরজা খোলা রয়েছে। বিক্রমাসিংহে বলেছেন, ‘আমরা যদি ভাবি আমাদের টপ অর্ডার মজবুত করতে হবে তাহলে আমরা এখনো দলে দিমুথ করুনারত্নেকে ডাকতে পারি। মিডল অর্ডারের জন্য দিনেশ চান্দিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথুসকে ফেরাতে পারি। তবে এমনটা করতে হলে তাদের একটা নির্ধারিত পরিমাণ পারফরম্যান্স ও ফিটনেস নিয়ে তরুণদের সঙ্গে লড়াই করতে হবে।’

বাংলাদেশ সফরের জন্য ১৮ সদস্যের দল গঠন করেছে লঙ্কান নির্বাচকরা। দেশটির ক্রীড়া মন্ত্রীর সবুজ সংকেত পেলে আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করবে এসএলসি।

ইত্তেফাক/এসআই