জিম্বাবুয়ে সফর: টি-২০ দিয়ে টেস্টের প্রস্তুতি!

জিম্বাবুয়ে সফর: টি-২০ দিয়ে টেস্টের প্রস্তুতি!
ঢাকা প্রিমিয়ার লিগের খেলা। ছবি: সংগৃহীত

আট বছর পর জিম্বাবুয়ে সফরে যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। স্বাগতিকদের বিরুদ্ধে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী ২৮ জুন জিম্বাবুয়ের উদ্দেশ্যে বিমানে চড়বেন বাংলাদেশের ক্রিকেটাররা। সফরের শুরুতেই একমাত্র টেস্টে জিম্বাবুয়ের মুখোমুখি হবে মুমিনুল হকের দল। ম্যাচ শুরু হতে পারে ৭ জুলাই।

তবে জিম্বাবুয়ে গামী বিমানে চড়ার আগে দেশের মাটিতে কোনো ক্যাম্প, অনুশীলন নেই টেস্ট দলের। যাওয়ার আগে লাল বলে অনুশীলন করা হবে না ক্রিকেটারদের। জিম্বাবুয়ে পৌঁছে কোয়ারেন্টাইন শেষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ, কয়েক সেশন অনুশীলনকে পুঁজি করেই টেস্ট খেলতে হবে মুমিনুলদের।

বর্তমানে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট টি-২০ লিগে ব্যস্ত ক্রিকেটাররা। টি-২০ খেলা শেষ করেই টেস্ট খেলবেন তারা। কার্যত টেস্টের জন্য কোনো প্রস্তুতি থাকছে না দেশের মাটিতে। বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেছেন, ‘না, এখানে কোনো অনুশীলনের পরিকল্পনা নেই।’

তবে হেড কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে আলাপ করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চান আকরাম খান। প্রিমিয়ার ক্রিকেট লিগের সুপার লিগে উঠতে না পারা ক্লাবগুলোতে টেস্ট দলের ক্রিকেটার থাকতে পারে। তারা চাইলে ব্যক্তিগতভাবে অনুশীলন করতে পারবেন জিম্বাবুয়ে যাওয়ার আগে। এ ব্যবস্থা করে দিবে বিসিবি।

আকরাম খান বলেন, ‘কোচের পরিকল্পনা আগে শুনে নেই। কেউ চাইলে লাল বলে অনুশীলন করতে পারবে। তারপরও কোচের সঙ্গে আলাপ করে ঠিক করে নিব।’ ক্রিকেটাররা সবাই এখন আছেন জৈব সুরক্ষা বলয়ে। ঘরোয়া, আন্তর্জাতিক মিলে টানা ক্রিকেটে থাকায় জিম্বাবুয়ে যাওয়ার আগে অনুশীলন রাখেনি বিসিবি। সবাইকে ছুটি দেয়ার পক্ষে আকরাম খান। তাতে মানসিকভাবে সতেজ হওয়ার সুযোগ থাকছে। তিনি বলেন, ‘ওরা টানা খেলছে। বায়ো-বাবলেই পড়ে আছে। এটা খুব কঠিন। লিগ শেষে ছুটিতে থাকবে। ওদের দিকটা বিবেচনা করতে হবে।’

কদিন আগেও জাতীয় দলের নির্বাচক আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের মাটিতে জিম্বাবুয়ে অনেক ভালো দল, বাংলাদেশের জন্য সহজ প্রতিপক্ষ নয়। ২০১৩ সালের সফরেও তাদের কাছে একটি টেস্ট হেরেছিল বাংলাদেশ।

বর্তমানে হারারেতে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিরুদ্ধে চারদিনের ম্যাচ খেলে বাংলাদেশ সিরিজের জন্য প্রস্তুতি নিচ্ছে জিম্বাবুয়ে। অথচ টি-২০’র মিছিলে পড়ে বাংলাদেশের ভাবনায় টেস্টের প্রস্তুতি গুরুত্বই পাচ্ছে না।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x