শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নাটকীয়তায় বিশ্বকাপ দাবায় খেলার সুযোগ পেলেন জিয়া

আপডেট : ০৯ জুন ২০২১, ২১:৪৫

নাটকীয়তার পর রাশিয়া দাবা বিশ্বকাপে খেলার গৌরব অর্জন করলেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। ৯ রাউন্ড শেষে আট পয়েন্ট নিয়ে জিয়া এশিয়ান জোনাল চ্যাম্পিয়ন হয়ে রাশিয়া বিশ্বকাপে খেলবেন।

পঞ্চমবারের মতো বিশ্বকাপ নিশ্চিত হওয়ার পর জিয়াউর রহমান বলেন, ‘কিছুটা উৎকন্ঠায় ছিলাম। রাজীব জিতে গেলে সে খেলত বিশ্বকাপ। তাতে আমার অতৃপ্তি থাকতো না। আমি চার বার খেলেছি।’ জিয়া বিগত রাউন্ডগুলোতে লীডে ছিলেন। আজ (বুধবার) জিতলে আর শেষ পর্যন্ত উৎকন্ঠায় থাকতে হতো না। 

জোনাল চ্যাম্পিয়ন হিসেবে জিয়ার সম্ভাবনাই বেশি ছিল এই টুর্নামেন্টে। আজ শেষ রাউন্ডে ড্র করায় অন্তিম মুহূর্তে জেগে উঠে রাজীবের সম্ভাবনা। রাজীব শেষ রাউন্ডে শ্রীলঙ্কান ২২০০ রেটিং ধারী দাবাড়ুর সঙ্গে ড্র করা নিয়ে বলেন, ‘তার রেটিং আমার চেয়ে কম হলেও সে সাদা নিয়ে খেলেছে। সাদা নিয়ে খেলা প্রতিপক্ষ ভুল না করলে ম্যাচ জেতা কঠিন।’ যদিও এই দুই গ্র্যান্ডমাস্টারের লড়াইটি ড্র হয়েছিল। 

দাবা নিয়াজ মুর্শেদ, জিয়াউর রহমান ও রানি হামিদ

এ বছর বিশ্বকাপ দাবায় দু’শোর বেশি দাবাড়ু অংশগ্রহণ করবেন। এজন্য বাংলাদেশ থেকে দুজন দাবাড়ু অংশ নিচ্ছেন। ১০০ এর মধ্যে ফিদে র‍্যাঙ্কিংয়ে থাকা দেশগুলো একজন করে দাবাড়ু বিশ্বকাপ নির্বাচিত করেছেন। ২০১৯ সালে জাতীয় চ্যাম্পিয়নশিপে নিয়াজ মোর্শেদ চ্যাম্পিয়ন হওয়ায় তিনি সরাসরি খেলবেন আসন্ন রাশিয়া বিশ্বকাপ। এশিয়ান জোনাল চ্যাম্পিয়ন হিসেবে জিয়া তার সঙ্গী হবেন। বাংলাদেশ থেকে প্রথমবারের মতো বিশ্বকাপ দাবায় দুজন অংশ নিচ্ছেন। 

ইত্তেফাক/এসআই