ফ্রেঞ্চ ওপেনে ক্রেইচিকোভার বাজিমাত

ফ্রেঞ্চ ওপেনে ক্রেইচিকোভার বাজিমাত
চেক রিপাবলিকের বারবোরা ক্রেইচিকোভা আগের দিন এককে শিরোপা জয়ের পর গতকাল দ্বৈতে শিরোপা জয় করেছেন বারবোরা ক্রেইচিকোভা। ছবি: সংগৃহীত

ফরাসি টেনিস গত ২০ বছরে নারী একক এবং দ্বৈতে কোনো দুটি শিরোপা জয় করেনি চেক প্রজাতন্ত্রের কোন খেলোয়াড়। এবার অনেক বছর পর সেটা হয়েছে। নারী একক এবং দ্বৈতে শিরোপা জয় করেছেন চেক রিপাবলিকের বারবোরা ক্রেইচিকোভা। এবারই প্রথম চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। আগের দিন এককে শিরোপা জয়ের গতকাল দ্বৈতে শিরোপা জয় করেছেন তিনি।

রাশিয়ার ক্যাটরিনা সিনিয়াকোভার সঙ্গে জুটি বেঁধে ক্রেইচিকোভা ৪-২, ২-৬ গেমে হারান ইগা সুইতেক ও বেথানি ম্যাটেক-সান্ডসকে। অথচ এর আগে বড় কোনো টুর্নামেন্টের ফাইনাল তো দূরের কথা, পঞ্চম রাউন্ড পার করতে গিয়েই দম বেরিয়ে যেত। সেই ক্রেইচিকোভা এবার বাজিমাত করেছেন। একসঙ্গে দুটো শিরোপা তার ঘরে। ক্রেইচিকোভা তার এই শিরোপা উত্সর্গ করেছেন সাবেক উইম্বলডন নারী এককের চ্যাম্পিয়ন জানা নভোতনাকে। তিনি মাত্র ৪৯ বছর বয়সে ২০১৭ সালে মারা যান।

Roland Garros: Czech Barbora Krejcikova wins first French Open | Tennis  News | Al Jazeera

নভোতনাকে উত্সর্গ করা প্রসঙ্গে ক্রেইচিকোভা বলেন, ‘নভোতনা আমাকে শিখিয়েছেন তুমি কয়টি গ্র্যান্ড স্লাম জিতবে সেটা বড় কথা নয়; তোমার ভেতরে থাকবে হ্যালো, ওয়েলকাম, প্লিজ, থ্যাংক ইউ।’

ফাইনাল জিতে নিজেই বিশ্বাস করতে পারছিলেন না তিনি গ্র্যান্ড স্লাম জিতেছেন। এমন দিনে কার না ভালো লাগে! মনে হচ্ছে আকাশটা ছুঁয়ে ফেলেছি। ভীষণ, ভীষণ আনন্দ লাগছে। ৪০ বছর পর চেক রিপাবলিকের কোনো নারী টেনিস খেলোয়াড় গ্র্যান্ড স্লাম জিতেছে।

ফরাসি টেনিস থেকে জাপানের নারী খেলোয়াড় ওসাকা নাওমি সরে গিয়েছিলেন। বিদায় নিয়েছিলেন আরেক সুপারস্টার যুক্তরাষ্ট্রের সেরেনা উইলিয়ামস। নারী টেনিসের পথ অনেকটাই মসৃণ হয়ে গিয়েছিল। বড় তারকারা যখন কোর্ট থেকে বাইরে, তখন পেছনের খেলোয়াড়েরা এগিয়ে এসেছেন সামনে।

নারী এককের ফাইনালে এবার দুই খেলোয়াড়ই নতুন। প্রথমবার ফাইনালে উঠেছিলেন। একজন হচ্ছেন চেক রিপাবলিকের বারবোরা ক্রেইচিকোভা, অন্যজন রাশিয়ার আনস্তাসিয়া পাবলোচেংকভাক। শনিবার ফরাসি টেনিসের ফাইনালে ক্রেইচিকোভা ৬-১, ৬-২, ৬-৪ গেমে রাশিয়ার আনস্তাসিয়া পাবলোচেংকভাকে হারিয়ে প্রথম চ্যাম্পিয়ন হন।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x