শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইউরোর রাজা এখন রোনালদো

আপডেট : ১৬ জুন ২০২১, ২১:৫৬

মিচেল প্লাতিনিকে টপকে ইউরো চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ গোলদাতা এখন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তার গোল সংখ্যা এখন ১১টি। যা টুর্নামেন্টটির ইতিহাসে কোনো ফুটবলারের সর্বোচ্চ গোল।

আগে এই রেকর্ডটি ছিল ফ্রান্সের সাবেক গ্রেট মিচেল প্লাতিনির। তার গোল সংখ্যা ৯টি। এদিন আরো একটি রেকর্ডের মালিক বনে গেছেন বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলার। সর্বোচ্চ ৫ টি ইউরো খেলা একমাত্র ফুটবলার এখন তিনি।

মঙ্গলবার (১৫ জুন) বাংলাদেশ সময় রাত ১০টায় বুদাপেস্টে স্বাগতিক হাঙ্গেরির বিপক্ষে ইউরো কাপে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নামে পতুর্গাল। তাতে শেষ পর্যন্ত ৩-০ গোলের ব্যবধানে জয় পেয়েছে দলটি। এর মধ্য দিয়ে দীর্ঘদিন পর কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে জয় পেলো গত আসরের চ্যাম্পিয়নরা। সর্বশেষ ২০০৮ সালের ইউরোতে তারা প্রথম ম্যাচে জয় পেয়েছিল।

৮০ মিনিট পর্যন্ত যারা ম্যাচটা দেখছিলেন মাঠে কিংবা টিভিসেটের সামনে বসে, নিশ্চিতভাবেই বিরক্ত হচ্ছিলেন। কাগজে কলমে হাঙ্গেরির চেয়ে পর্তুগাল ঢের এগিয়ে থাকলেও খেলায় দেখা যাচ্ছিলো না তার ছিঁটেফোঁটাও। উল্টো গোল মিসের মহড়ায় শামিল ক্রিস্টিয়ানো রোনালদোসহ পর্তুগিজ শিবির। তবে একেবারে শেষমুহুর্তে সব আক্ষেপ মিটিয়েছেন সিআরসেভেন। মাত্র ৫ মিনিটের ঝড়ে বুদাপেস্টে বড় জয় পেয়েছে তার দল।

একনজরে রোনালদোর রেকর্ড

* ৫টি ইউরো খেলা একমাত্র ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো।
* আসরে ১১ গোল করা একমাত্র ফুটবলার।
* ইউরোর সর্বোচ্চ গোলদাতা।
* আগের সর্বোচ্চ গোলদাতা মিচেল প্লাতিনি। তার গোল ছিল ৯টি। আজকের জোড়া গোলসহ রোনালদোর ১১টি।
* ইউরো বাছাইপর্বের সর্বোচ্চ গোলদাতা।
* পর্তুগাল জাতীয় দলের সর্বোচ্চ গোলদাতা।
* চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা।
* রিয়াল মাদ্রিদের সর্বোচ্চ গোলদাতা।

ইত্তেফাক/এএএন/টিএ