‘রোনালদো-পগবার শাস্তি হওয়া উচিত’

‘রোনালদো-পগবার শাস্তি হওয়া উচিত’
ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের পণ্য সরিয়ে রাখার দায়ে শাস্তি হওয়া উচিত পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো ও ফরাসী তারকা পল পগবার। এমনটাই মনে করে ক্রীড়া বিশ্লেষকরা।

রোনালদোর মাত্র ১০ সেকেন্ডের এক কাণ্ডে প্রায় ৪ বিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়ে কোকা কোলা। এর পরদিনই পগবার ঘটনায় হেইনিকেনের ক্ষতির পরিমাণ কতো, সেটি এখনো জানা যায়নি। তবে বড় ধরণের ক্ষতি যে হয়েছে সেটি অনুমান করাই যায়। যেখানে কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করে স্পন্সর করে প্রতিষ্ঠানগুলো, বিপরীতে এত বড় ক্ষতি মেনে নেবে কেন তারা?

এ ঘটনায় নড়েচড়ে বসেছে উয়েফা। পৃষ্ঠপোষক পণ্যগুলোর প্রতি তারকা খেলোয়াড়দের মনোভাব কেমন হওয়া উচিত সে বিষয়ে একটি নির্দেশনা জারি করতে চায় তারা।

স্প্যানিশ গণমাধ্যম মার্কা বেশ কয়েকজন বিশেষজ্ঞের সঙ্গে এ বিষয়ে কথা বলেছে। তাদের অধিকাংশই জানিয়েছেন, এ ঘটনায় রোনালদো এবং পগবার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া উচিত।

যুক্তরাষ্ট্রের একটি পরামর্শদাতা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কার্লোস ক্যান্টো বলেন, যুক্তরাষ্ট্রে এধরণের ঘটনা কখনোই ঘটতো না। যদি এনএফএল বা এনবিএতে এধরণের ঘটনা ঘটতো তাহলে অবশ্যই খেলোয়াড়দেরকে শাস্তি পেতে হতো। তাদের বেশ কড়া নির্দেশনা আছে। এখানে তিনটা বিষয় জড়িত। কোকা কোলা, রোনালদো এবং উয়েফা। রোনালদো এমনভাবে বোতল সরিয়েছে, যেটি উয়েফার প্রতি স্পষ্টতই অবজ্ঞার বহিপ্রকাশ। আমি কোকা কোলা হলে সঙ্গে সঙ্গে উয়েফাকে কল করে বলতাম, তোমার উচিত ব্যবস্থা নেয়া।

সিএ স্পোর্টস মার্কেটিং এর প্রতিষ্ঠাতা আরহাম বেল্ট বলেন, রোনালদো সংবাদ সম্মেলনের জন্য একটা বাজে দৃষ্টান্ত স্থাপন করেছেন। যদি ক্রিস্টিয়ানোর পর আর কেউ এমনটা না করতো, তাহলে হয়তো সমস্যা ছিল না। কিন্তু এরপর হয়তো গ্রিজম্যান কিংবা বুসকেটসও এমন কাণ্ড ঘটাবে।

তিনি মনে করেন, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলোর প্রতি সমর্থন জানানো ফুটবলারদের কর্তব্য।

আরহাম বলেন, ফুটবলাররা যেটি বুঝতে পারছেনা সেটি হচ্ছে, এমনকি তারা যদি একটা ভালো বার্তা দিতেও চায়, তার জন্য এটি ভালো পদ্ধতি নয়। কারণ বাস্তবতা ভিন্ন। ফুটবলাররা একটি টুর্নামেন্টে অংশগ্রহণ করার জন্য এবং জাতীয় দলের হয়ে খেলার জন্য সব সাপোর্ট পায় এসব পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান থেকে।

ইত্তেফাক/এএএন

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x