মুখোমুখি মেসি-সুয়ারেজ, মাঠে নামছে কোপার সেরা দুই দল

মুখোমুখি মেসি-সুয়ারেজ, মাঠে নামছে কোপার সেরা দুই দল
মুখোমুখি লড়াইয়ে নামছে আর্জেন্টিনা ও উরুগুয়ে। ছবি: সংগৃহীত

কোপা আমেরিকার ইতিহাসের সবচেয়ে বেশি ট্রফি উরুগুয়ের। তাদের শোকেসে উঠেছে ১৫টি শিরোপা। এরপরই আছে আর্জেন্টিনা। তাদের ১৪টি। এই আসরের সবচেয়ে সফল দুই দল এবার নামছে মুখোমুখি লড়াইয়ে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়।

গ্রুপপর্বেই দেখা লাতিন আমেরিকার দুই পরাশক্তির। আসরে নিজেদের শুরুটা প্রত্যাশা অনুযায়ী হয়নি লিওনেল মেসি বাহিনীর। চিলির বিপক্ষে ড্র করে ১ পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদেরকে।

এই জুনে এখন পর্যন্ত ৩টি ম্যাচ খেলেছে মেসিরা। একটিতেও জিততে পারেনি। আবার হারেওনি। ড্রতেই সন্তুষ্ট থাকতে হয়েছে সবকটি ম্যাচে। যেটি কোচ লিওনেল স্ক্যালোনির কপালে দুঃশ্চিন্তার ভাঁজই বাড়াবে।

বিপরীতে সুয়ারেজ-কাভানিরা এখনও মাঠে নামতে পারেননি। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটিই আসরে তাদের প্রথম ম্যাচ। জয় দিয়ে আসর শুরু করতে উদগ্রীব তারা। সুয়ারেজ-কাভানি-দিয়েগো গোডিনদের সমন্বয়ে অভিজ্ঞতায় পরিপূর্ণ একটি দল। সবারই বয়স হয়েছে। এটিই হয়তো তাদের শেষ আসর। সেটি রাঙাতে মরিয়া হয়ে থাকবেন অভিজ্ঞ এই ফুটবলাররা।

টিম নিউজ

অনুশীলনে ইনজুরিতে পড়েছেন ১ম ম্যাচে শুরুর একাদশে থাকা আর্জেন্টাইন ফরোয়ার্ড নিকোলাস গঞ্জালেস। এই ম্যাচে তার পরিবর্তে অভিজ্ঞ অ্যাঞ্জেল ডি মারিয়াকে দেখা যাওয়ার সম্ভাবনাই বেশি। তবে কোচ খেলাতে পারেন আরেক অভিজ্ঞ ফরোয়ার্ড সার্জিও অ্যাগুয়েরোকেও। সেক্ষেত্রে লওতারো মার্টিনেজকে দেখা যাবে লেফট উইংয়ে।

ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরোকে নিয়ে শঙ্কা অনেকটাই কেটেছে। ইনজুরির কারণে চিলির বিপক্ষে খেলতে পারেননি তিনি। তবে উরুগুয়ের বিপক্ষে ম্যাচের আগে দলের শেষ অনুশীলনে যোগ দিয়েছেন রোমেরো। তরুণ এই ডিফেন্ডার এখন কোচের বড় আস্থার নাম। তিনি একাদশে ফিরলে বাদ পড়বেন কুয়ার্তা।

নিষেধাজ্ঞার কারণে বিশ্বকাপ বাছাই খেলতে না পারলেও, কোপার মাধ্যমে আবারো আন্তর্জাতিক ফুটবলে ফিরছেন উরুগুয়ের অভিজ্ঞ ফরোয়ার্ড এডিনসন কাভানি। তিনি যোগ দেবেন দুর্দান্ত ফর্মে থাকা লুইস সুয়ারেজের সঙ্গে। অস্কার তাবারেজের দলে নেই ইনজুরিতে আক্রান্ত কেউ।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

এমি মার্টিনেজ, মন্টিয়েল, ক্রিস্টিয়ান রোমেরো/মার্টিনেজ কুয়ার্তা, ওটামেন্ডি, টাগলিয়াফিকো, ডি পল, পারেদেস, লো সেলসো, মেসি, অ্যাগুয়েরো/ডি মারিয়া, লওতারো মার্টিনেজ।

উরুগুয়ের সম্ভাব্য একাদশ

মুসলেরা, গঞ্জালেজ, গিমিনেজ, গোডিন, ক্যাসিরেস, তোরেস, তোরেইরা, ভালভার্দে, রদ্রিগেজ, সুয়ারেজ, কাভানি।

পরিসংখ্যান

এ নিয়ে ১৯০তম বারের মতো মুখোমুখি হতে যাচ্ছে দুই লাতিন পরাশক্তি। আগের ১৮৯ ম্যাচের মধ্যে ৮৭টিতে জিতেছে আর্জেন্টিনা। উরুগুয়ের জয় ৫৭টি ম্যাচে। ড্র হয়েছে ৪৫টি ম্যাচ।

মুখোমুখি সবশেষ ৪ ম্যাচের একটিতেও জিততে পারেনি উরুগুয়ে। হেরেছে ২টিতে, বাকি ২টি ড্র। এরমধ্যে ৩টি ম্যাচে আর্জেন্টিনার জালে বলই পাঠাতে পারেনি উরুগুইয়ানরা।

নিজেদের সবশেষ ১৪ ম্যাচে অপরাজিত আর্জেন্টাইনরা। তবে এরমধ্যে জয় কেবল ৭ ম্যাচে। বাকি সবগুলো ম্যাচ ড্র হয়েছে।

নজর থাকবে যাদের ওপর

শক্তিশালী দুই দলে বহু তারকার ছড়াছড়ি। অ্যাগুয়েরো-লওতারো, সুয়ারেজ-কাভানির মতো ফরোয়ার্ড আছেন দুই দলে। তারপরও লিওনেল মেসির মতো একজন দলে থাকলে, সবার ফোকাসটা তার দিকে থাকবে এটাই স্বাভাবিক।

তবে এই ম্যাচে তারচেয়েও বড় ভূমিকাটা সম্ভবত পালন করতে হবে তরুণ গোলকিপার এমি মার্টিনেজকে। আর্জেন্টিনার নড়বড়ে ডিফেন্স সমর্থকদের মন ভরাতে পারেনি। সুয়ারেজ-কাভানিদের আক্রমন থেকে গোলবার রক্ষা করতে হলে মার্টিনেজকে পালন করতে হবে বড় ভূমিকা।

উরুগুইয়ানরা তাকিয়ে থাকবে মেসির ঘনিষ্ঠ বন্ধু সুয়ারেজের দিকে। একাই ম্যাচের চিত্র পাল্টে দিতে পারেন তিনি। কাভানিও যে কোন সময় স্পটলাইট নিয়ে নিতে পারেন নিজের দিকে।

ইত্তেফাক/এএএন

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x