মেসি-রোনালদো খেলবেন একসঙ্গে?

মেসি-রোনালদো খেলবেন একসঙ্গে?
রোনালদোকে কি বলছিলেন মেসি? ছবি: সংগৃহীত

সময়ের সেরা ফুটবলার কে? এই প্রশ্নের উত্তরটা সহজ আবার সহজ নয়। হাজারো ফুটবলারের ভিড়ে উঠে আসবো দু’জনের নাম। লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। এই দু’জনের মধ্যে বাছাই করা সহজ নয়। যে যাকে পছন্দ করেন তার নামটাই হয়তো বলবেন। তবে বিশ্লেষকদের পক্ষে একজনকে বাছাই করা মুশকিল। তাই তো দু’জনের মধ্যে কে সেরা, এক যুগেরও বেশি সময়েও সেটি নিরূপন করা যায় নি।

দু’জনই অসম্ভব ধারাবাহিকতা দেখিয়ে সর্বোচ্চ পর্যায়ে একটানা পারফর্ম করেছেন। প্রতিদিনই একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার লড়াই করেছেন। এতে দু’জনই মাঠের ফুটবলে আরো ক্ষুরধার হয়েছেন দিনে দিনে।

দু’জনের মধ্যে শ্রেষ্ঠত্বের লড়াই তো আছেই। দু’জনে আবার টানা ৯ বছর খেলেছেন চিরপ্রতিদ্বন্দ্বী দুই ক্লাবে। ফলে শ্রেষ্ঠত্বের অলিখিত লড়াইয়ের পাশাপাশি ট্রফির লড়াইও চলেছে সমানে। দু’জনের সমর্থকরা তো দ্বিধাবিভক্তই হয়ে পড়েন মেসি-রোনালদো বিতর্কে।

সেই বিতর্কের কি এবার অবসান হবে? যদি দু’জন একই ক্লাবে খেলেন তাহলে কেমন হবে? এমনটা হয়তো কল্পনায়ই ভাবা যায়। একবার ভেবে দেখুন, মেসি-রোনালদো এক জার্সিতে খেলছেন, নেতৃত্ব দিচ্ছেন কোন দলের আক্রমনভাগের, কেমন হবে? ফ্যান্টাসিতেই হয়তো এমনটা ভাবা সম্ভব। তবে এই এত বছরে কেউ সেটির সম্ভাবনা দেখেন নি।

যদিও অসম্ভব এই কাজটাই করতে চান বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তা। মেসি-রোনালদোকে একসঙ্গে মাঠে নামানোর সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

চলতি জুনে মেসির চুক্তির মেয়াদ শেষ হচ্ছে কাতালান ক্লাবটিতে। তাকে ধরে রাখার সর্বোচ্চ চেষ্টা করছে বার্সা। এখনো লিওর পক্ষ থেকে ইতিবাচক সাড়া না পেলেও, বার্সা সভাপতি আশা করছেন শীঘ্রই চুক্তিতে রাজি হবেন আর্জেন্টাইন সুপারস্টার। তাকে ধরে রাখা গেলে পরের মৌসুমেই রোনালদোকে নিয়ে ভাববে স্প্যানিশ জায়ান্টরা।

বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদে ৯ বছর কাটানোর পর ইতালিয়ান ক্লাব য়্যুভেন্তাসে যোগ দেন ক্রিস্টিয়ানো। তবে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের যে উদ্দেশ্যে ইতালিয়ান জায়ান্টরা তাকে নিয়েছে তাদের সে উদ্দেশ্য সফল হয়নি। ৩ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জেতা তো দূরে থাক, টানা ৯ বার জেতা সিরিআ ট্রফিটাও তারা হারিয়েছে এবারের মৌসুমে। ফলে ক্রিস্টিয়ানোর বিশাল অংকের বেতনের ভার আর নিতে চায় না য়্যুভেন্তাস। জানা গেছে, রোনালদো ও ক্লাবের সম্পর্কে এরইমধ্যে টানাপোড়েন শুরু হয়েছে। পর্তুগিজ তারকা পরবর্তী গন্তব্যও এখনো ঠিক করতে পারেন নি। এ অবস্থায় বার্সেলোনার প্রস্তাব পেলে কি সরাসরি নাকচ করে দিতে পারবেন ৩৫ বছর বয়সী রোনালদো?

চলতি মৌসুমে ফ্রিতে বার্সা ভিড়িয়েছে সার্জিও অ্যাগুয়েরো, মেম্ফিস ডিপে ও এরিক গার্সিয়াকে। আগামী মৌসুমে য়্যুভেন্তাসের সঙ্গে রোনালদোর চুক্তির মেয়াদ শেষ হলে তাকেও ফ্রিতে দলে ভেড়াতে চায় কাতালানরা। সবশেষ ক্লাব সভা শেষে এমনই ইঙ্গিত দিয়েছেন সভাপতি লাপোর্তা।

এমনটা যদি সত্যিই হয়, কেমন হবে? পড়ন্ত বেলায় হলেও ফুটবল ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ দুই তারকাকে এক শিবিরে দেখতে কে না চাইবেন?

ইত্তেফাক/এএএন

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x